গোলাপী এখন উপজেলার ট্রেনে

গত জাতীয় নির্বাচনে অংশ না নিয়ে এখন উপজেলা নির্বাচনকে গুরুত্ব দেয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার রাজশাহীর সারদায় স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় তিনি বলেন, 'গোপালগঞ্জের নাম শুনলে উনার মেজাজ খারাপ হয়। এজন্য গোপালগঞ্জের নাম শুনলেই উনি গালি দেন। এর জবাবে আমি বলেছি, গোপালীরা কপালি হয়। আর উনি গোলাপি শাড়ি পরে গোলাপী হয়ে থাকেন। গোলাপী এখন কই? জাতীয় নির্বাচনের ট্রেন মিস করে গোলাপী এখন উপজেলা নির্বাচনের ট্রেনে চড়ে বসেছেন।'
গত ৫ জানুয়ারি বিএনপিবিহীন নির্বাচনে বিজয়ী হয়ে টানা দ্বিতীয় বারের মতো সরকার গঠন করে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। ওই নির্বাচনে ৫ শতাংশ ভোটারও ভোট দেয়নি দাবি করে বিএনপি বলে আসছে, বর্তমান সরকার অবৈধ। এর জবাবে শেখ হাসিনা বলেন, 'নির্বাচন কমিশন আর আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, ৪০ ভাগ মানুষ ভোট দিয়েছে। আর উনি ভাঙা রেকর্ডের মতো বলে যাচ্ছেন, মানুষ ভোট দেয়নি।'
বিএনপি চেয়ারপারসনকে হরতাল-অবরোধ আর মিথ্যা কথা বলা বন্ধ করার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, 'উনি ম্যাট্রিকেও ফেল, আন্দোলনেও ফেল। ফেলু এখন ঘরে বসে কাঁদে_ হায় হায়, কী হলো! মানুষ উনার ডাকে সাড়া দেয়নি। জনগণ তাকে উপযুক্ত জবাব দিয়েছে। আমি উনাকে বলব, লজ্জা থাকলে এ কাজ আর করবেন না।'
শেখ হাসিনা বলেন, 'আমরা উন্নয়ন করি, আর উনি ধ্বংস করেন। ধ্বংসের রানী হয়ে ধ্বংস করতেই আছেন। মানুষের শান্তি উনি পছন্দ করেন না।'
সারদা পুলিশ একাডেমিতে শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিতে সকালে রাজশাহী যান প্রধানমন্ত্রী।
ওই অনুষ্ঠান শেষে বিকালে তিনি সারদা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আসেন এবং একযোগে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিফলক উন্মোচন করেন। এছাড়া রাজনৈতিক ও সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত ৭৭ জনের হাতে আর্থিক সহায়তার চেক তুলে দেন তিনি।
পরে বিদ্যালয় মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত ওই জনসভায় প্রধান অতিথির বক্তৃতা করেন তিনি।
আরো ৫০ হাজার পুলিশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সন্ত্রাসী ও জঙ্গিকে আইনের আওতায় আনার ব্যাপারে তার দৃঢ় অবস্থানের কথা উল্লেখ করে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির আরো উন্নয়নে নতুন করে ৫০ হাজার পুলিশ সদস্য নিয়োগের ঘোষণা দেন।
তিনি বলেন, বাংলাদেশ পুলিশ বিভাগে প্রাথমিকভাবে ২০ হাজার পুলিশ সদস্য এবং বাকিদের পর্যায়ক্রমে নিয়োগ দেয়া হবে।
শনিবার সকালে রাজশাহীতে বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩১তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে ভাষণ দানকালে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, বিগত ৫ বছরে সরকার পুলিশ বাহিনীকে আধুনিক করে তুলেছে এবং একই সময়ে ৬১৪টি ক্যাডার পদসহ ৩১ হাজারেরও বেশি নতুন পদ সৃষ্টি করেছে।
তিনি বলেন, দেশের সব থানাকে আরো কার্যকর সেবাকেন্দ্র করতে এগুলোর সংস্কার করা হবে।
শেখ হাসিনা বলেন, সারদাসহ দেশের সব পুলিশ কেন্দ্রকে আধুনিক করা হয়েছে। এছাড়া জনগণ যাতে ভালো সেবা পায়, সেই লক্ষ্যে দেশের সব পুলিশ কেন্দ্র সংস্কার করা হবে।
প্রধানমন্ত্রী জনগণের আস্থা অর্জনে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে প্রত্যেক পুলিশ সদস্যের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সেক্ষেত্রে পুলিশকে অবশ্যই নিরপেক্ষতা, স্বচ্ছতা ও পেশাগত দক্ষতা বজায় রাখতে হবে।
তিনি বলেন, সমাজের নারী ও শিশুসহ বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে আপনাদের আচরণ হতে হবে সংবেদনশীল। এছাড়া জনগণের সমস্যাকে একান্ত আন্তরিক ও মানবিক দৃষ্টিকোণ থেকে দেখতে হবে।
শেখ হাসিনা বলেন, সরকার জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ কঠোর হাতে দমন করেছে এবং এ ক্ষেত্রে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে।
গত কয়েক বছরে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে পুলিশের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার দল যখন যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু করে, তখন রাজনৈতিক দলগুলোর একটি অংশ এসব জঙ্গিদের আশকারা দিয়েছে এবং সন্ত্রাস ও জঙ্গিবাদকে উৎসাহিত করেছে।
তিনি বলেন, 'যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করা শুরু হয়েছে। আমরা সব যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন করে মুক্তিযোদ্ধাদের রক্তঋণ শোধ করব। দেশকে কলঙ্কমুক্ত করব।'
শেখ হাসিনা বলেন, সরকার আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের জন্য বরাদ্দকৃত অর্থকে বিনিয়োগ হিসেবে বিবেচনা করে।
তিনি বলেন, 'আমরা নিরাপত্তা এবং অপরাধের নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের আধুনিকায়ন করেছি। উন্নত প্রশিক্ষণ প্রদান এবং তথ্যপ্রযুক্তির প্রয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।'
এ সময় অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার এবং একাডেমির অধ্যক্ষ নাঈম আহমেদ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী সালাম গ্রহণ ও প্যারেড পরিদর্শন করেন। এছাড়া তিনি সেরা শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারদের মধ্যে পদক বিতরণ করেন। তিনি পুলিশ অফিসার মেস প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন।
সূত্র: যায় যায় দিন, ০৯ ফেব্রুয়ারী ২০১৪
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি

, ,

0 comments

আপনার মন্তব্য লিখুন