কারসাজি রোধের আশাবাদ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নানা ধরনের কারসাজি ধরতে সার্ভিল্যান্স সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন সফটওয়্যারের উদ্বোধন করেন। এ সময় বিএসইসি'র কমিশনারবৃন্দ, ডিএসই'র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু, সাবেক প্রেসিডেন্ট রকিবুর রহমান এবং পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনকালে সবাই এ সফটওয়্যার কার্যকরী হওয়ায় কারসাজি বন্ধ হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

বিএসইসি'র চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারকে শক্ত ভিত্তিতে দাঁড় করানোর ক্ষেত্রে এটি একটি মাইলফলক। এর মাধ্যমে স্টক এক্সচেঞ্জের সক্ষমতা বাড়বে। তিনি বলেন, আমরা বাজারে কারসাজি হতে দেখেছি। কারসাজির ৪৪টি ধরন দেখেছি। ইনসট্যান্স ওয়াচ মার্কেট সার্ভিল্যান্স সফটওয়্যার সংযোজনের ফলে মার্কেটের সার্বিক চিত্র পাওয়া যাবে এবং হাউজগুলো কী করছে তা জানা যাবে। ফলে এখন স্টক এক্সচেঞ্জও কারসাজির বিরুদ্ধে নানা ব্যবস্থা নিবে। খায়রুল হোসেন আরও বলেন, স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন হয়েছে, এখন নির্বাচনের মাধ্যমে নতুন পর্ষদ গঠিত হবে। আগের মতো বুক বিল্ডিং ও প্লেসমেন্ট শেয়ার নিয়ে কারসাজি হচ্ছে না। করপোরেট গভর্নেন্স গাইডলাইন তৈরি হয়েছে। ফলে দেশি বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের কাছেও দেশের পুঁজিবাজার আকর্ষণীয় হবে।

ডিএসই'র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু বলেন, ইন্সট্যান্ট মার্কেট ওয়াচ সার্ভিল্যান্স সফটওয়্যার সংযোজনের ফলে পুঁজিবাজারের স্বচ্ছতা বাড়বে। এখন থেকে আগ্রাসী ক্রয়-বিক্রয় হলে তা সহজেই ধরা পড়বে। প্রসঙ্গত, ডিএসই গত ২০১২ সালের নভেম্বরে ট্রাপেটস এবি নামক একটি আইটি কোম্পানির কাছ থেকে সার্ভিল্যান্স সফটওয়্যারটি ক্রয় করে। সূত্র: দৈনিক ইত্তেফাক, ১২ ফেব্রুয়ারী ২০১৪

0 comments

আপনার মন্তব্য লিখুন