দুর্নীতি আধুনিক বিশ্বের ক্যান্সার :দালাইলামা

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা দুর্নীতিকে আধুনিক বিশ্বের ক্যান্সার হিসাবে উল্লেখ করে বলেছেন, ভারতীয়দের উচিত এই দুর্নীতি যেন পরপারের ঠিকানায় পৌঁছে যায় সেজন্য প্রার্থনা করা। কেননা দুর্নীতি সেখানে এখন রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে গেছে। রবিবার ব্যাঙ্গালোরে শিক্ষার্থীদের এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। —খবর টাইমস অব ইন্ডিয়ার।

দালাইলামা বলেন, ভারতীয়রা সাধারণত ধর্মের প্রতি বেশি অনুরক্ত এবং তারা ঘরে বসেই বেশি ধর্ম-কর্ম পালন করে থাকেন। তাই আমি মনে করি তাদের উচিত দেশ থেকে দুর্নীতিকে চিরতরে দূর করতে ধর্মপ্রাণ মানুষের উচিত প্রার্থনা করা যাতে দুর্নীতি আর ইহজগতে না থেকে পরজগতের ঠিকানায় বাসা বাধে। তাহলে তারা দুর্নীতির আবর্জনা থেকে পরিত্রাণ পাবে। তিনি বলেন, আমি কাছ থেকে ভারতের অনেক গরিব লোককে দেখেছি যারা কতটা কষ্টে আছেন। অথচ দুর্নীতির কারণে তারা সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে তাদের দারিদ্র্যতা ঘুচাতে পারছেন না।

দালাইলামা বলেন, আমি এ বিষয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে কথা বলেছি। কিন্তু বাস্তবিক অর্থে এর কোন সুরাহা হচ্ছে না। তিনি এ জন্য দেশটিতে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানিয়েছেন।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ৭ জানুয়ারী ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন