অনড় এরশাদ, পদত্যাগপত্র ডাকযোগে প্রেরণ জাপা মন্ত্রীদের

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত নির্বাচনকালীন সর্বদলীয় সরকারে থাকা জাতীয় পার্টির মন্ত্রী-উপদেষ্টারা পদত্যাগ করেছেন। জাতীয় পার্টির ছয় মন্ত্রী ও এক উপদেষ্টার পদত্যাগপত্র পার্টির মহাসচিব বিমানমন্ত্রী এ বি এম রুহুল আমিন হাওলাদার ও প্রেসিডিয়াম সদস্য ও বাণিজ্যমন্ত্রী জি এম কাদের গতকাল প্রধানমন্ত্রীর দফতরে নিয়ে গিয়েও ফেরত আসেন। প্রধানমন্ত্রী সময় না দেয়ায় শেষ পর্যন্ত তারা এসব পদত্যাগপত্র জমা দিতে পারেননি। প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র পৌঁছে দিতে ব্যর্থ হয়ে তারা আবার পার্টির চেয়ারম্যান এরশাদের প্রেসিডেন্ট পার্কের বাসভবনে ফিরে আসেন। এ সময় অপেমাণ সাংবাদিকদের জাপা মহাসচিব জানান, প্রধানমন্ত্রী ব্যস্ততার কারণে আমাদের সময় দিতে পারেননি। তাই সাত মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র ডাকযোগে পাঠানো হয়েছে।
সারা দিন বাসায় কাটিয়েছেন এরশাদ : এ দিকে গতকাল এরশাদ দিনভর প্রেসিডেন্ট পার্কের বাসভবনেই অবস্থান করেছেন। অন্যান্য দিনের মতো তিনি গতকাল মিডিয়ার সামনে একবারের জন্যও আসেননি। সকালে জাতিসঙ্ঘের রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো বৈঠক করেন। দুপুরে পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার ও ছোটভাই জি এম কাদের তার সাথে দীর্ঘ সময় কথা বলে বেরিয়ে যান। এরপর আর তিনি কারো সাথে কোনো বৈঠক করেননি। তবে সন্ধ্যায় বিবিসিকে সাাৎকার দিয়েছেন বলে সংশ্লিষ্টরা জানিযেছেন।
জাপা মন্ত্রীদের পদত্যাগপত্র ডাকযোগে প্রধানমন্ত্রীর দফতরে : জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার বলেছেন, ‘নির্বাচনকালীন সরকারে জাপার ছয়জন মন্ত্রী ও একজন উপদেষ্টার পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর দফতরে ডাকের মাধ্যমে পাঠানো হয়েছে। আশা করছি, প্রধানমন্ত্রী আজকেই তা পেয়ে যাবেন।
গতকাল বিকেল পৌনে ৪টায় বারিধারায় এরশাদের প্রেসিডেন্ট পার্কের বাসভবনের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পদত্যাগপত্র চলে গেছে। কখন এবং কোন মাধ্যমে পাঠানো হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, সময়ই বলে দেবে।
এর আগে বেলা ১টা ৫০ মিনিটে রুহুল আমিন হাওলাদার জানিয়েছেন, রোববার সকাল থেকে প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগের চেষ্টা করেছি। তিনি ব্যস্ত। তার দফতর থেকে সাড়া পাইনি। তাই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টার পদত্যাগপত্র ডাকযোগে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। আজই সাতজনের পদত্যাগপত্র বাইপোস্টে পাঠানো হবে। পদত্যাগপত্র পাঠালেও প্রটোকল এখনো কেন বহাল আছেÑ জানতে চাইলে তিনি বলেন, এটা সময়ই বলে দেবে।
এ দিকে ডাকযোগে পাঠানোর বক্তব্যে ‘পদত্যাগ নাটক’ নতুন মোড় নিচ্ছে বলে মনে করছেন অনেকেই। আসলেই কি তারা পদত্যাগ করতে চান, নাকি সমঝোতার জন্য কালপেণ করছেন। সে বিষয়ে নেতাকর্মীদের মধ্যে তাদের আন্তরিকতা নিয়েও প্রশ্ন উঠেছে।
প্রেসিডেন্ট পার্ক ঘিরে আবারো বাড়তি পুলিশ-র‌্যাব : সাবেক রাষ্ট্রপতি এরশাদের বাড়ির চার দিকে আবার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসংখ্যা বাড়ানো হয়েছে। গতকাল দুপুরে হঠাৎ করেই পুলিশ-র‌্যাব ও গোয়েন্দা সংস্থার বিপুল সদস্য এরশাদের বাড়ির চার দিকে অবস্থান নেন । তবে পুলিশের প থেকে বলা হয়েছে, এটি কূটনৈতিক পাড়া। তাই নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের তৎপরতা বাড়ানো হয়েছে।
যদিও এ ঘটনায় জাপা নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারাও এরশাদের বাড়ির ভেতরে অবস্থান নিয়েছেন। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় নেতাকর্মীরাও প্রস্তুত বলে জানিয়েছেন পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ ও স্থানীয় নেতা হারুনুর রশীদ।
এ ব্যাপারে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের ভিড় বাড়ছে। এ ছাড়া সাংবাদিকদের উপস্থিতিও রয়েছে। কূটনৈতিক এলাকা হওয়ায় অনাকাক্সিত পরিস্থিতি এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া আর কিছু না। গত শুক্রবার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি কম ছিল।
সকালে তারানকোর সাথে বৈঠক : গতকাল সকালে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সাথে তার বারিধারার বাসায় বৈঠক করেন জাতিসঙ্ঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো। বৈঠকের পর দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদারসহ দলের কয়েকজন শীর্ষ নেতা উপস্থিত ছিলেন। পরে সেখান থেকে বের হয়ে রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের জানান, পদত্যাগপত্র জমা দিতে তারা প্রধানমন্ত্রীর কাছে যাচ্ছেন। কিন্তু তার ঘণ্টা দুয়েক পর আবারো বারিধারার প্রেসিডেন্ট পার্কে ফিরে আসেন তারা। রুহুল আমিন হাওলাদার জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে তারা গিয়েছিলেন কিন্তু প্রধানমন্ত্রী তাদের সময় দেননি। তাই সিদ্ধান্ত নিয়েছেন ডাকযোগে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র পাঠাবেন তারা। এর আগে শনিবারও প্রধানমন্ত্রীর কাছে দেখা করার সময় চেয়েও পাননি তারা।
চতুর্মুখী চাপে মানসিকভাবে কান্ত এরশাদ : চতুর্মুখী চাপে এরশাদ খানিকটা কান্ত হয়ে পড়েছেন। তবে ভেঙে পড়েননি। এমনটাই জানিয়েছেন তার ঘনিষ্ঠজনেরা। এখনো তিনি নিজের আগের অবস্থানের কথাই মিডিয়ার সামনে বলে যাচ্ছেন। এরশাদ জানিয়েছেন, আগের সিদ্ধান্তে তিনি এখনো অটল রয়েছেন। কোনো কিছুতেই তিনি তার সিদ্ধান্ত পরিবর্তন করবেন না। নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও তারানকোর এই সফর সঙ্কটের জট খুলতে পারে বলে মনে করেন তিনি। তার ধারণা, বিরোধী দলগুলো নির্বাচনে অংশ নিতে পারে। আর সেটা হবে সর্বদলীয় সরকারের অধীনেই। এ সময় কোনো সমাধানে না পৌঁছালে পরিস্থিতি বুঝে হাঁটতে চান নতুন পথে। সে পর্যন্ত অপো করতে চান এরশাদ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত দেখতে আরো অপো করতে হবে বলে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেটের সাথে বঙ্গভবনে সৌজন্য সাাৎ করেছেন জাতীয় পার্টির মহাসচিব ও সদ্য পদত্যাগপত্র পাঠানো নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ বি এম রুহুল আমিন হাওলাদার।
গতকাল রাত ৮টার দিকে জাপা মহাসচিব রুহুল আমিন হাওলাদার বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সাাৎ করতে যান। রাত ৯টার দিকে বঙ্গভবন থেকে বেরিয়ে বঙ্গভবনের প্রধান ফটকের বাইরে অপেমাণ সাংবাদিকদের তিনি বলেন, রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাাৎ করতে এসেছিলাম। আজ সোমবার মন্ত্রিসভায় নিয়মিত সাপ্তাহিক বৈঠকে যোগদান করবেন কি নাÑ জানতে চাইলে তিনি বলেন, পদত্যাগপত্র জমা দিয়েছি বিধায় মন্ত্রিসভার এ বৈঠকে জাপার কোনো মন্ত্রী উপস্থিত থাকছেন না।
সূত্র: দৈনিক নয়া দিগন্ত, ০৯ ডিসেম্বর ২০১৩

, ,

0 comments

আপনার মন্তব্য লিখুন