তেলাপোকার দখলে পার্ক!

'অতিকায় হস্তী লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা টিকিয়া আছে' শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এ অমোঘ বাণী এবার অক্ষরে অক্ষরে সত্য প্রমাণ করেছে তেলাপোকারা, তাও আবার খোদ মার্কিন মুলুকে।
নিউইয়র্কের অদূরে ম্যানহাটানের পর্যটকপ্রিয় হাইলাইন পার্কে তীব্র শীত উপেক্ষা করে অবস্থান নিয়েছে অসংখ্য তেলাপোকা। এর আগে কখনও এ জাতীয় তেলাপোকা যুক্তরাষ্ট্রে দেখা যায়নি। নিউইয়র্কের শহুরে পরিবেশ তেলাপোকার দখলে যাওয়ায় কিছুটা উদ্বেগেই পড়েছেন জীববিজ্ঞানী ও পরিবেশবিদরা।
যুক্তরাষ্ট্রের জীব ও প্রাণিবিজ্ঞানীরা বলছেন, পোকাগুলো ঠিক সচরাচর দেখা তেলাপোকা নয়। তবে খুঁটিয়ে না দেখলে তেলাপোকা থেকে আলাদা করা সহজ হবে না। পেরিপ্লানেটা জাপোনিকা প্রজাতির এ তেলাপোকা এশিয়ায় দেখা গেলেও আমেরিকা অঞ্চলে এর আগে কখনও দেখা যায়নি।
এ নিয়ে 'জার্নাল অব ইকোনমিক এন্টামোলজি'তে প্রকাশিত নিবন্ধে নিউজার্সির রাটগারস ইউনিভার্সিটির কীট জীববিজ্ঞানী জেসিকা ওয়ার ও ডমিনিক এভানগেলিস্টা বলেন, নিউইয়র্কে এ তেলাপোকার আবির্ভাবে পরিবেশগত কী প্রভাব পড়ে, তা খুঁজে বের করা হচ্ছে। তবে বিষয়টি কিছুটা হলেও উদ্বেগের।
ডমিনিক এভানগেলিস্টা বলেন, যেহেতু তারা দেখতে অনেকটা তেলাপোকার মতোই, তাই তেলাপোকার সঙ্গে তাদের বাসস্থান আর খাবার নিয়ে প্রতিযোগিতা হওয়াই স্বাভাবিক। তার কথার সূত্র ধরে ওয়ার বলেন, এর আরেকটি দিক হচ্ছে, এরা খাদ্য ও বাসস্থান নিয়ে প্রতিযোগিতায় সময় ও শক্তি ব্যয় করবে। তাতে উৎপাদন বাড়াতে সময় ও শক্তি কম পাবে।
তবে পার্দু ইউনিভার্সিটির কীটতত্ত্ববিদ অধ্যাপক মাইকেল শার্ফ বলেন, কিছুটা হানাদার হিসেবেই তেলাপোকাগুলোর আবির্ভাব ঘটেছে। তবে স্থানীয় প্রজাতির তেলাপোকাকে এরা যে উচ্ছেদ করে দিচ্ছে এমন কোনো প্রমাণ এখনও মেলেনি। তবে এগুলোর আবির্ভাবে একেবারেই ভাবনাহীন থাকা উচিত হবে না। নজর রাখতে হবে।
সূত্র: দৈনিক সমকাল, ১০ ডিসেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন