মোবাইল ইন্টারনেটেও মূল্যসীমা বেঁধে দেবে বিটিআরসি


মোবাইল ফোন কলরেটের উচ্চ এবং নিম্নসীমা বেঁধে দেয়ার পর এবার প্রথমবারের মতো ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য বেঁধে দিতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই ইন্টারনেটের অসংখ্য প্যাকেজের বদলে নূ্যনতম কিছু প্যাকেজ করার কথা ভাবছে নিয়ন্ত্রক সংস্থাটি।
সূত্রমতে, প্রতি ১০০ এমবি ব্যান্ডউইথ ২০ টাকার নিচে নামিয়ে এনে নতুন করে প্যাকেজ নির্ধারণের উদ্যোগ নিতে যাচ্ছে বিটিআরসি। বিটিআরসির অভ্যন্তরীণ বৈঠকে বিষয়টি নির্ধারণ করা হলেও চূড়ান্ত করার আগে বিষয়টি নিয়ে আলোচনার জন্য ইতোমধ্যেই মোবাইলফোন অপারেটরদের দাওয়াত দেয়া হয়েছে।
এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ জানিয়েছেন, গ্রাহকদের কথা চিন্তা করে বাধ্য হয়েই রেগুলেশনে নামতে হচ্ছে। তবে যা কিছু করা হোক না কেন, আলোচনার মাধ্যমে সেটি ফয়সালা করা হবে।
জানা গেছে, গত ২৭ নভেম্বর বৈঠকের প্রথম বৈঠক ডাকা হয়েছিল। পরে সেটি বদলে ২ ডিসেম্বর এবং শেষে ৪ ডিসেম্বর করা হয়। কিন্তু শেষ দিকে একটি অপারেটর এলেও অবরোধের কারণ দেখিয়ে অন্যরা অপারগতা প্রকাশ করেছে।
অপারেটরদের মতে, মোবাইলফোন ইন্টারনেটের বাজার এখনো ততটা পোক্ত হয়নি। সুতরাং, এ ধরনের উদ্যোগ নেয়ার আগে আরো খানিকটা সময় দেয়া উচিত।
থ্রিজি সেবা চালু হওয়ার পর ইন্টারনেটের ব্যবহার বেড়েছে। এখন সহজেই মোবাইল ফোনে থ্রিজির মাধ্যমে ইন্টারনেট সেবা পায় বলে গ্রাহকদের আগ্রহও অপরিসীম।
প্রসঙ্গত, ২০০৮ সালে বিটিআরসি প্রথম কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা এবং সর্বোচ্চ ২ টাকা বেঁধে দেয়। ২০১১ সালে স্থানীয় এসএমএস-এর মূল্য বেঁধে দেয়া হয় সর্বোচ্চ ৫০ পয়সা। আর আন্তর্জাতিক এসএমএস সর্বোচ্চ ২ টাকা।
গত বছর বিটিআরসি সব প্যাকেজে বাধ্যতামূলক ১০ সেকেন্ডের পালস চালু করে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ০৯ ডিসেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন