সর্বোচ্চ রাজনৈতিক ঝুঁকির তালিকায় বাংলাদেশ

লন্ডনভিত্তিক প্রভাবশালী ম্যাগাজিন ইকোনমিস্টের অঙ্গ সংস্থা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) আগাম মূল্যায়নে ২০১৪ সালে সামাজিক ও রাজনৈতিক সর্বোচ্চ ঝুঁকিগ্রস্ত দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। মোট ১৫০টি দেশের ওপর প্রাক্কলনের ভিত্তিতে ইআইইউর তৈরি করা মূল্যায়ন রিপোর্টে উচ্চ ও অতি উচ্চ ঝুঁকির তালিকায় রয়েছে ৬৫টি দেশ। এর মধ্যে অতি উচ্চ ঝুঁকির দেশ ১৯টি। এ তালিকায় বাংলাদেশ ছাড়া রয়েছে ইরাক, মিসর, সিরিয়া, লিবিয়া, নাইজেরিয়া, লেবাননের মতো দেশ। রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে উচ্চ ঝুঁকিতে রয়েছে এসব দেশ। অন্যদিকে গ্রিসের মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশও এ তালিকায় রয়েছে।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ব্লগে সোমবার ওই তালিকা প্রকাশ করা হয়েছে। যদিও গত মাসে ইকোনমিস্টের বার্ষিক প্রকাশনা'দ্য ওয়ার্ল্ড ইন ২০১৪'তে ইআইইউর ওই রেটিং স্থান পায়। এতে খুবই কম ঝুঁকির তালিকায় রয়েছে সুইজারল্যান্ড, নরওয়ে, জাপানসহ ছয়টি দেশ। কম ঝুঁকিতে রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া, সুইডেন, যুক্তরাষ্ট্র, হংকংসহ ২৫টি দেশ। মধ্যম ঝুঁকিগ্রস্ত দেশের তালিকায় আছে ভারত, ইন্দোনেশিয়া, ব্রিটেন, রাশিয়া, সৌদি আরবসহ ৫৪টি দেশ। উচ্চ ঝুঁকিতে রয়েছে পাকিস্তান, ইরান, মিয়ানমার, স্পেন, কম্বোডিয়াসহ ৪৬টি দেশ। এখন থেকে পাঁচ বছর আগের অবস্থার তুলনায় এ ঝুঁকি পরিমাপ করা হয়েছে।
ইআইইউর দেশভিত্তিক মূল্যায়নে বলা হয়েছে, জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশ বড় ধরনের রাজনৈতিক ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে প্রধান বিরোধী দল বিএনপি ৫ জানুয়ারির নির্বাচন বয়কট করায় এ ঝুঁকি অনেক বেড়েছে। ফলে ২০১৪ সালে আরও একটি নির্বাচনের সম্ভাবনা রয়েছে। রাজনৈতিক অস্থিরতার প্রভাবে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি অর্থবছরে কমে ৫ দশমিক ৭ শতাংশ হতে পারে বলে প্রাক্কলন করেছে ইআইইউ।
তাদের এ মূল্যায়নের ব্যাপারে মতামত জানতে চাইলে গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর সমকালকে বলেন, ইকোনমিস্ট বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় এ মূল্যায়ন করেছে। প্রেক্ষাপট পরিবর্তন হলে, অর্থাৎ রাজনৈতিক সমঝোতা হলে ঝুঁকি কমে আসতে পারে। বর্তমান পরিস্থিতিকে অপ্রত্যাশিত আখ্যা দিয়ে আইএমএফের সাবেক এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এ অবস্থা চলতে থাকলে অর্থনৈতিক ও সামাজিকভাবে খুব বড় সংকটে পড়বে বাংলাদেশ।
ইআইইউর ওয়েবসাইটে সোমবার '২০১৪ সালে এশিয়ার গুরুত্বপূর্ণ ইস্যু' শিরোনামের এক রিপোর্টে বলা হয়েছে, নিশ্চিতভাবে বলা যায়, নির্বাচনকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার মধ্যকার বিরোধ অব্যাহত থাকবে।
ইকোনমিস্ট সাময়িকীর সর্বশেষ সংখ্যায়ও বাংলাদেশ নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচনে জিতবে, তবে হারবে বাংলাদেশ। এ নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে না।
সূত্র: দৈনিক সমকাল, ২৬ ডিসেম্বর ২০১৩

, ,

0 comments

আপনার মন্তব্য লিখুন