এটিএম বুথে টাকা নেই, ভোগান্তি

টানা অবরোধের কারণে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথে টাকা সরবরাহ করতে পারছে না ব্যাংকগুলো। শুক্রবার অবরোধের আওতামুক্ত থাকলেও এদিন ব্যাংক বন্ধ থাকায় বুথে টাকা জমা করতে পারেনি দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান। এতে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক।
মতিঝিল এলাকা ঘুরে দেখা গেছে, এটিএম গ্রাহকরা টাকা তোলার জন্য এক বুথ থেকে অন্য বুথে ঘুরছেন। কিন্তু টাকা পাচ্ছেন না। ব্র্যাক ব্যাংকের মতিঝিল শাখা-সংলগ্ন বুথে টাকা থাকায় সেখানে দীর্ঘ লাইন পড়ে যায়। ব্যাংক এশিয়ার কারিগরি ত্রুটির কারণে কয়েক দিন ধরে এটিএম সেবা বন্ধ। ব্যাংকগুলো এটিএম সেবা দিলেও এসব বুথের নিরাপত্তা ও টাকা জমা করার দায়িত্ব পালন করে বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো। বর্তমানে ৩৮টি ব্যাংকের নিরাপত্তা ও টাকা জমা দেয়ার দায়িত্ব পালন করে এলিট ফোর্স বাংলাদেশ। এ ছাড়া কয়েকটি ব্যাংককে এই সেবা দেয় গ্রুপ ফোর।
সর্বশেষ গত সপ্তাহের সোমবার নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো এটিএম বুথে টাকা জমা করেছিল। এরপর মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার অবরোধ থাকায় টাকা জমা হয়নি। শুক্রবার ব্যাংক বন্ধ থাকায় সেদিনও এটিএম বুথগুলো ছিল টাকাশূন্য। শনিবার থেকে দ্বিতীয় দফা টানা অবরোধ শুরু হওয়ায় টাকাশূন্য হয়ে পড়ে রাজধানীর বেশির ভাগ এটিএম বুথ।
নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো বলছে, আমরা ব্যাংকের পক্ষে বুথের নিরাপত্তা, টাকা জমা এবং পরিবহনের কাজ করি। তবে হরতাল-অবরোধে কোনো দুর্ঘটনা ঘটলে তার দায় ব্যাংক নেয় না। এ ছাড়া এসব দুর্ঘটনায় বীমা সুবিধাও পাওয়া যায় না। একটি গাড়িতে ২-৩ কোটি টাকা থাকে। তাই কোনো প্রতিষ্ঠানই ঝুঁকি নেয় না। সম্প্রতি যাত্রাবাড়ী এলাকায় এলিট ফোর্সের একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অন্য নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো আতঙ্কে রয়েছে। এর মধ্যেই গত বৃহস্পতিবার ঝুঁকি নিয়ে ব্র্যাক ব্যাংকের বুথে টাকা জমা করা হয়েছে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ৪ ডিসেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন