আইপিও আবেদনের সঙ্গে টাকা জমা দিতে হবে না

পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর আবেদন পদ্ধতি সহজ করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তৈরি করা হয়েছে নতুন পদ্ধতির খসড়া প্রস্তাবনা। এ পদ্ধতি কার্যকর হলে আইপিওতে আবেদনের সময় আবেদনকারীকে সঙ্গে কোনো টাকা জমা দিতে হবে না। লটারিতে তিনি বিজয়ী হলে তখন অর্থ পরিশোধ করলেই চলবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
তবে সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারের সঙ্গে আলোচনা করেই কেবল আলোচিত পরিকল্পনা চূড়ান্ত করা হবে। আগামী সপ্তাহে তাদের সঙ্গে বৈঠকে বসবে বিএসইসি।
জানা গেছে, নতুন পদ্ধতি চালু হলে আইপিও আবেদন প্রক্রিয়া অনেক সহজ হয়ে যাবে। আবেদনের সঙ্গে টাকা জমা দেয়া এবং লটারিতে অকৃতকার্য হলে ওই অর্থ ফেরত পাওয়ার হাঙ্গামা থেকে মুক্তি পাবেন বিনিয়োগকারীরা। এই পদ্ধতিতে সংশ্লিষ্ট বিনিয়োগকারীর ব্যাংক হিসাবে আবেদনের জন্য নির্দিষ্ট করা অর্থ জমা থাকলেই চলবে। লটারিতে আবেদনকারী জয়ী হলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সেখান থেকে টাকা চলে যাবে শেয়ার ইস্যুকারী কোম্পানির ব্যাংক হিসাবে। অন্যদিকে আগাম টাকা জমা নেয়া হবে না বলে লটারিতে অকৃতকার্য হলে তা ফেরতেরও প্রয়োজন পড়বে না।
বিএসইসি সূত্রে জানা গেছে, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিএফটিএন) আওতায় আইপিওর নতুন পদ্ধতিটি কাজ করবে। এ বিষয়ে প্রাথমিক কাজ গুছিয়ে এনেছে বিসইসি।
সূত্র জানিয়েছে, কয়েকটি কারণে বিএসইসি আইপিও আবেদন পদ্ধতি পরিবর্তন করা খুব জরুরি বলে মনে করছে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ২৯ নভেম্বর ২০১৩ 

,

0 comments

আপনার মন্তব্য লিখুন