৬১ ভাগ বীমা কোম্পানির মুনাফা বেড়েছে

চলমান রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও ভালো করছে দেশের বীমা খাত। এ খাতের বেশিরভাগ কোম্পানির মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। কোম্পানিগুলো তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন থেকে দেখা যায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৪টি বীমা কোম্পানি প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে সবক'টি কোম্পানিই এ সময়ে লাভে রয়েছে, ২৬টির মুনাফা বেড়েছে।
তৃতীয় প্রান্তিক শেষে মুনাফা বেড়েছে এমন কোম্পানির মধ্যে রয়েছে_ গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স : কর পরবর্তী মুনাফা ১২ কোটি ৭১ লাখ টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.৯৯ টাকা। আগের বছর ছিল যথাক্রমে ১৩ কোটি ১৭ লাখ টাকা ও ২.০৬ টাকা। বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স (বিজিআইসি) : মুনাফা ৯ কোটি ৪৫ লাখ টাকা। ইপিএস দাঁড়িয়েছে ১.৭৫ টাকা। আগের বছরের মুনাফা ৭ কোটি ৬২ লাখ টাকা, ইপিএস ১.৪১ টাকা। ফেডারেল ইন্স্যুরেন্স : মুনাফা ৬ কোটি ২১ লাখ টাকা, ইপিএস ১.৩৪ টাকা। গত বছর ছিল ৩ কোটি ৯৭ লাখ টাকা এবং .৮৬ টাকা। গ্লোবাল ইন্স্যুরেন্স : মুনাফা ২ কোটি ৭৩ লাখ টাকা, ইপিএস ১.১১ টাকা। আগের বছর ছিল ২ কোটি ৪৩ লাখ টাকা এবং .৯৯ টাকা। তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি ২৯ লাখ টাকা, ইপিএস ১.৯৮ টাকা। আগের বছর ছিল ৪ কোটি ৬৭ লাখ টাকা এবং ১.৭৫ টাকা। স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি ৮ লাখ টাকা, ইপিএস ২.২২ টাকা। আগের বছর যা ছিল ৪ কোটি ৮৪ লাখ টাকা এবং ২.১১ টাকা। পাইওনিয়ার ইন্স্যুরেন্স : মুনাফা ১৮ কোটি ২৯ লাখ টাকা, ইপিএস ৪.৩১ টাকা। যা আগের বছর ছিল ১৭ কোটি ২ লাখ টাকা এবং ৪.০১ টাকা। ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড : মুনাফা ২ কোটি ৬৬ লাখ টাকা, ইপিএস ১.২০ টাকা। আগের বছর ছিল ১ কোটি ৬১ লাখ টাকা এবং .৭৩ টাকা। ইউনাইটেড ইন্স্যুরেন্স : মুনাফা ৭ কোটি ৬৫ লাখ টাকা, ইপিএস ১.৯১ টাকা। যা আগের বছর ছিল ৫ কোটি ৮৫ লাখ টাকা ও ১.৪৬ টাকা। সেন্ট্রাল ইন্স্যুরেন্স : মুনাফা ৭ কোটি ৭৪ লাখ টাকা, ইপিএস ১.৮৭ টাকা। আগের বছরের মুনাফা ৫ কোটি ৯৫ লাখ টাকা, ইপিএস ১.৪৩ টাকা। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি ৫১ লাখ টাকা, ইপিএস ১.৭৬ টাকা। আগের বছর একই সময়ে যা ছিল ৫ কোটি ৩৫ লাখ টাকা এবং ১.৭১ টাকা। রিপাবলিক ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি সাত লাখ টাকা, ইপিএস ২.২৭ টাকা। আগের বছর যা ছিল ৪ কোটি ৩২ লাখ টাকা এবং ১.৯৩ টাকা। প্রাইম ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি ৯৮ লাখ টাকা, ইপিএস ১.৭৭ টাকা। যা আগের বছর ছিল ৪ কোটি ৯১ লাখ টাকা এবং ১.৪৫ টাকা।
পিপলস ইন্স্যুরেন্স : মুনাফা ৭ কোটি ৬২ লাখ টাকা, ইপিএস ১.৬৫ টাকা। আগের বছর ছিল ৭ কোটি ১৬ লাখ টাকা এবং ১.৫৫ টাকা। ফিনিক্স ইন্স্যুরেন্স : মুনাফা ১১ কোটি ৫৩ লাখ টাকা, ইপিএস ২.৮৬ টাকা। আগের বছর একই সময়ে ছিল ১১ কোটি ৪৩ লাখ টাকা এবং ২.৮৩ টাকা। প্রগতি ইন্স্যুরেন্স : মুনাফা ১৬ কোটি ৬৪ লাখ টাকা, ইপিএস ৩.১৪ টাকা। আগের বছর একই সময়ে ছিল ৯ কোটি ২২ লাখ টাকা এবং ১.৭৪ টাকা। অগ্রণী ইন্স্যুরেন্স : মুনাফা ৩ কোটি ৬ লাখ টাকা, ইপিএস ১.২৭ টাকা। আগের বছর ছিল ২ কোটি ৭৬ লাখ টাকা এবং ১.১৫ টাকা। নর্দার্ন ইন্স্যুরেন্স : মুনাফা ৬ কোটি ৫২ লাখ টাকা, ইপিএস ২.২৮ টাকা। আগের বছর যা ছিল ৫ কোটি ৯৫ লাখ টাকা এবং ২.০ আট টাকা। ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স : মুনাফা ১৩ কোটি ২৮ লাখ টাকা, ইপিএস ২.৭০ টাকা। আগের বছর ছিল ১১ কোটি ২০ লাখ টাকা এবং ২.২৮ টাকা। গ্লোবাল ইন্স্যুরেন্স : মুনাফা ২ কোটি ৭৩ লাখ টাকা, ইপিএস ১.১১ টাকা। আগের বছর একই সময়ে ছিল ২ কোটি ৪৩ লাখ টাকা এবং .৯৯ টাকা। রিলায়েন্স ইন্স্যুরেন্স : মুনাফা ১৭ কোটি ৮৭ লাখ টাকা, ইপিএস ৩.৪৪ টাকা। আগের বছর ছিল ১৬ কোটি ৮ লাখ টাকা এবং ৩.১০ টাকা। পূরবী জেনারেল ইন্স্যুরেন্স : মুনাফা ১ কোটি ৭২ লাখ টাকা, ইপিএস .৫৭ টাকা। যা আগের বছর ছিল ৮৫ লাখ টাকা এবং .২৮ টাকা। রূপালী ইন্স্যুরেন্স : মুনাফা ১০ কোটি ১২ লাখ টাকা, ইপিএস ১.৯৪ টাকা। আগের বছর যা ছিল ৮ কোটি ৯৯ লাখ টাকা এবং ১.৭৩ টাকা। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স : মুনাফা ৫ কোটি ৫১ লাখ টাকা, ইপিএস ১.৭৬ টাকা। আগের বছর ছিল ৫ কোটি ৩৫ লাখ টাকা ও ১.৭১ টাকা। প্রভাতি ইন্স্যুরেন্স : মুনাফা ৩ কোটি ৫৩ লাখ টাকা, ইপিএস ১.৬৮ টাকা। আগের বছর যা ছিল ৩ কোটি ৫ লাখ টাকা এবং ১.৪৫ টাকা। ইস্টার্ন ইন্স্যুরেন্স : এই কোম্পানিটির তৃতীয় প্রান্তিক শেষে মুনাফা ৮ কোটি ৪১ লাখ টাকা, ইপিএস ১.৯৫ টাকা। আগের বছরের একই সময়ে যা ছিল ৭ কোটি টাকা এবং ১.৬৩ টাকা। মুনাফা কমেছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরন্সে, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স ও কর্ণফুলী ইন্স্যুরেন্সের।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ১৭ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন