প্রাণ ও ভিয়েলাটেক্সকে জার্মান সংস্থার ঋণ

বাংলাদেশের বেসরকারি খাতের দুটি প্রতিষ্ঠান প্রাণ ও ভিয়েলাটেক্সকে ৩ কোটি ৪০ লাখ ডলারের দীর্ঘমেয়াদি ঋণ দিয়েছে জার্মান বিনিয়োগ ও উন্নয়ন সংস্থা (ডিইজি)। এ ঋণ প্রদানের মাধ্যমে দুটি প্রতিষ্ঠানে প্রত্যক্ষভাবে সাড়ে ৬ হাজার নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। গতকাল রাজধানীর হোটেল ওয়েস্টিনে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে আলাভাবে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
ঢাকায় জার্মান দূতাবাস ও প্রাণ-আরএফএলের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিইজি প্রাণ-আরএফএল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেডকে (বিবিএমএল) ২ কোটি ডলার এবং তৈরি পোশাক শিল্পের প্রতিষ্ঠান ভিয়েলাটেক্স ১ কোটি ৪০ লাখ ডলার দীর্ঘমেয়াদি ঋণ দিয়েছে। বিবিএমএল পিভিসি পাইপ, ডোর প্যানেল এবং কিচেন সামগ্রী উৎপাদন করে থাকে। বিবিএমএল ২০০৮ সালে মানসম্পন্ন কিচেনসামগ্রী উৎপাদনের মাধ্যমে কার্যক্রম শুরু করে। এ ঋণের মাধ্যমে প্রতিষ্ঠানটি হবিগঞ্জ কারখানায় নতুন প্রযুক্তির উন্নত যন্ত্রপাতি স্থাপন করে পরিবেশবান্ধব কর্মক্ষেত্র নিশ্চিত করবে। এ ঋণের ফলে প্রত্যক্ষভাবে দু'হাজার এবং পরোক্ষভাবে আরও ৭০০ কর্মসংস্থান হবে।
তৈরি পোশাক শিল্পে রফতানিমুখী প্রতিষ্ঠান ভিয়েলাটেক্স। এ ঋণ নিয়ে প্রতিষ্ঠানটি কারখানা সম্প্রসারণ করবে। এ প্রতিষ্ঠানটিও কারখানায় নতুন প্রযুক্তির উন্নত যন্ত্রপাতি স্থাপন করবে যার মাধ্যমে পরিবেশবান্ধব কর্মক্ষেত্র নিশ্চিত করবে। এ ছাড়া এ ঋণের মাধ্যমে প্রতিষ্ঠানটিতে নতুন করে প্রত্যক্ষভাবে সাড়ে ৪ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

অনুষ্ঠানে জার্মানির রাষ্ট্রদূত ড. আলব্রেখ্ট কোনজে, প্রাণ-আরএফএল গ্রুপ ও ভিয়েলাটেক্সের প্রতিনিধিসহ কেএফডবি্লউ ও ডিইজি বোর্ডের সদস্য ড. নরবার্ট ক্লোপেনবার্গ উপস্থিত ছিলেন।
সূত্র: দৈনিক সমকাল, ০৬ নভেম্বর, ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন