মূল্যস্ফীতি ৭ দশমিক শূন্য ৩ শতাংশ

গেল অক্টোবর মাসে দেশের মূল্যস্ফীতি ৭ দশমকি শূন্য ৩ শতাংশে দাঁড়িয়েছে। সেপ্টেম্বর মাসে এ হার ছিলো ৭ দশমিক ১৩ শতাংশ। তবে এক মাসের ব্যবধানে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়েছে। সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে চাল, শাক-সবজি, মসলা, দুধ ও তামাক জাতীয় দ্রব্যের দাম বেড়েছে। হরতালের প্রভাবেই এমনটা হয়েছে বলে মনে করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে অক্টোবর মাসে খাদ্য খাতে মূল্যস্ফীতি হয়েছে ৮ দশমিক ৩৮ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৭ দশমিক ৯৩ শতাংশ। গতকাল রাজধানীর আগারগাঁয়ে বিবিএস ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিবিএস মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল হালনাগাদ এ তথ্য প্রকাশ করেন।

তিনি বলেন, মূলত: টানা হরতালের প্রভাবেই গেল মাসে খাদ্যমূল্য বেড়েছে। তবে খাদ্য বহির্ভূত খাতে পণ্য ও সেবার মূল্য কিছুটা কমে আসায় সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে এসেছে। তিনি বলেন, হরতালে পরিবহন চলে না। সে কারণে খাদ্যসহ অন্যান্য পণ্য পরিবহনে সমস্যা হয়। ভাড়াও ব্যাপকভাবে বেড়ে যায়। সাভার থেকে যে পণ্য ঢাকায় আনতে দুই হাজার টাকা খরচ হতো, হরতালে তা চার হাজার টাকা হয়ে যায়। এছাড়া নিরাপত্তা ঝুঁকির কারণে অনেক ব্যবসায়ী হরতালের মধ্যে ব্যবসা-বাণিজ্য চালাতে সাহস পান না। দেশের রাজনৈতিক পরিস্থিতির উন্নতি না হলে আগামীতে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি আরো বাড়তে পারে বলে আশংকা করেন তিনি। বিবিএস জানায়, খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি সেপ্টেম্বরের ৫ দশমিক ৯৪ শতাংশ থেকে কমে অক্টোবরে ৫ দশমিক শূন্য ২ শতাংশে দাঁড়িয়েছে।

এদিকে অক্টোবরের বার্ষিক গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৪৭ শতাংশ। গত বছরের একই সময়ে এই হার ৬ দশমিক ৫১ শতাংশ ছিল। চলতি ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে গড় মূল্যস্ফীতি ৭ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা রয়েছে।

বিবিএস জানায়, অক্টোবরে গ্রামাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ। সেপ্টেম্বরে এ হার ছিল ৬ দশমিক ৭৭ শতাংশ। অক্টোবরে গ্রামীণ অঞ্চলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। সেপ্টেম্বরে ছিলো ৭ দশমিক ৪৩ শতাংশ। আর গ্রামে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫৯ শতাংশ থেকে কমে ৪ দশমিক ৮৪ শতাংশ হয়েছে।

অক্টোবরে শহর এলাকায় সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৫২ শতাংশ। সেপ্টেম্বরে ছিলো ৭ দশমিক ৮২ শতাংশ। শহরে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি সেপ্টেম্বরে ৯ দশমিক ১১ শতাংশ থেকে বেড়ে অক্টোবরে ৯ দশমিক ৬৪ শতাংশ হয়েছে। আর খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি ৬ শমিক ৪৪ শতাংশ থেকে কমে ৫ দশমিক ২৮ শতাংশ হয়েছে।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ১১ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন