কম খরচে বিয়ে আইসল্যান্ডে...

চুলে পাক ধরেছে, কিন্তু বিয়ের পিঁড়িতে বসার কোনো লক্ষণই নেই। ভাব-ভঙ্গি দেখলে মনে হবে, পুরো জীবনটাই 'ব্যাচেলর' হিসেবে পার করে দেবেন। বেশি সময়ই এ ধরনের ঘটনা চোখে পড়ে। কিন্তু এর কারণ সন্ধানে গেলে দেখা যাবে, বর মহাশয়ের পকেট শূন্য। বিয়ে করবেন কীভাবে! তবে ইউরোপের দেশ আইসল্যান্ডে এ ধরনের রিক্ত পকেটের বরদের জন্য কোনো চিন্তাই নেই। কারণ সেখানে কয়েকশ ডলার হলেই মহাধুমধাম এবং আড়ম্বরের সঙ্গে বিয়ের কাজ সম্পন্ন করা যায়। যে কারণে পুরো ইউরোপে অল্পতেই কারো বিয়ের কাজ সারার প্রয়োজন পড়লেই তারা ছুটে যাচ্ছেন আইসল্যান্ডে।
মজার ব্যাপার হলো, বিয়ের সবকিছুই ভাড়ায় পাওয়া যায় দেশটিতে। তাও আবার তুলনামূলকভাবে সস্তায়। বর-কনে এক কাপড়ে হাজির হলেও সমস্যা নেই। বিয়ের পোশাক-আশাক, সাজ-সরঞ্জাম এবং অতিথিদের জন্য রসনা-বিলাস সবই অল্প দামে পাওয়া যায়। আর এর বাস্তব প্রমাণও রয়েছে। এই যেমন, সম্প্রতি বিয়ের কাজ সারতে আইসল্যান্ড গিয়েছিলেন মার্ক দম্পতি। আর অল্পতেই বিয়ের কাজ সারতে তাদের কোনো সমস্যাই হয়নি। মার্কের স্ত্রী বললেন, 'আমরা বিয়ে নিয়ে খুব বেশি উৎকণ্ঠায় ছিলাম। কেননা আমাদের হাতে খুব বেশি ডলার ছিল না। কিন্তু আমরা আমাদের হাতে জমা থাকা ডলারের কিছু অংশ দিয়েই বিয়ের কাজ সম্পন্ন করতে সমর্থ্য হই।' শুধু মার্ক দম্পতিই নন, ইউরোপের অনেকেই যারা অর্থকষ্টে রয়েছেন, তারাই এখন ছুটছেন আইসল্যান্ডে। আর নিমেষেই বিয়ের কাজ সেরে নববধূকে নিয়ে ফিরে আসছেন নিজগৃহে।
তবে অল্প ডলারে গাঁটছড়া বাঁধতে পারার কারণ জানতে চাইলে বিয়ের সবধরনের জিনিসপত্তর ভাড়ায় পাওয়ার কথাটি জানালেন মার্কের স্ত্রী লিসা ডেভিডসন। লিসা বললেন, 'বর-কনের পোশাক-আশাকসহ বিয়ের জন্য প্রয়োজনীয় সবকিছুই সেখানে ভাড়ায় পাওয়া যায়।' যে কারণে খরচের বড় একটি অংশ কমে যায়। তবে খাবার-দাবারও যথেষ্ট কম খরচে পাওয়া যায় বলে জানান তিনি। এই যেমন ২০০ অতিথির বহরকে অনুমানের চেয়েও কম খরচে তারা খাবার সরবরাহ করতে সমর্থ্য হয়েছেন। আর খাবারের মানও খারাপ ছিল না। তারা যেভাবে অতিথিদের অ্যাপ্যায়ন করাতে চেয়েছেন, ঠিক সেভাবেই করাতে সক্ষম হয়েছেন বলে জানালেন মার্ক। অতিথিদের খাবার বিষয়ে মার্ক বললেন, 'আমরা চেয়েছিলাম অল্প খরচেই অতিথিদের ভালোমানের খাবার সরবরাহ করতে। আর আইসল্যান্ডে সেটা আমরা করতে পেরেছি।'
উল্লেখ্য, বিয়ের কাজ সম্পন্ন করার পর নবদম্পতির জন্য অল্প খরচে হানিমুনের ব্যবস্থারও সুযোগ রয়েছে দেশটিতে। আর পুরো বিষয়টা জেনেই মার্ক দম্পতির মতো আরো অনেক প্রেমিকযুগল, যারা অর্থকষ্টে প্রেমিকাকে হারাতে বসেছেন, তারা আইসল্যান্ডের দিকে ছুটছেন। বাকি শুধু বিয়ের 'মন্ত্র' পড়া। কিন্তু বিয়ের পর সংসারের খরচটা কিন্তু এত কম দামে পাওয়া যাবে না। এটাই যা সমস্যা।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ২০ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন