অচল ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্ট সচল হচ্ছে


কৃষকদের ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্ট খোলার হার দিন দিন বাড়ছে। তবে এসব অ্যাকাউন্টের অধিকাংশই অচল পড়ে আছে। বিশেষ করে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে খোলা সব অ্যাকাউন্ট অব্যবহৃত রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ সূত্র। তবে সূত্র মতে এসব অ্যাকাউন্ট চালু করার জন্য খুব শিগগিরই নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।
সূত্র জানিয়েছে, কৃষকদের এসব অব্যবহৃত অ্যাকাউন্ট চালু রাখতে নতুন করে ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ২৮ নভেম্বর কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এটা অনুমোদনের জন্য তোলা হবে। এই তহবিলের আওতায় যে সমস্ত দরিদ্র পরিবার ঋণের আওতা থেকে বঞ্চিত, তাদের ঋণের ব্যবস্থা করা হবে বলেও জানায় সূত্র।
জানা গেছে, চলিত বছরের সেপ্টেম্বর শেষে সারাদেশে বিভিন্ন ব্যাংকে ১০ টাকা ও ১০০ টাকার ১ কোটি ৩২ লাখ ৫৪ হাজার ৭০৮টি হিসাব খোলা হয়েছে। এর মধ্যে শুধু কৃষকদের ১০ টাকায় খোলা হিসাবের সংখ্যা ৯৬ লাখ ৩৭ হাজার ১৪৫টি। খোঁজ নিয়ে জানা গেছে, এসব হিসাবের বেশির ভাগই অচল পড়ে আছে। হিসাব খোলার পর আর কোনো দিন ব্যবহৃত হয়নি এমন হিসাবের সংখ্যাও নেহাত কম নয়। বিশেষ করে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে খোলা ২৬ লাখ ৯২ হাজার ৪০৯টি ও কৃষকের ৯৬ লাখ ৩৭ হাজার ১৪৫টি হিসাবের বেশির ভাগই ব্যবহৃত হচ্ছে না।
সূত্র জানায়, সরকারের ভর্তুকি ব্যাংকিং চ্যানেলে দেয়ার কথা বলা হলেও তা সঠিকভাবে পালন করা হয় না। কৃষকরাও ব্যাংকে এসে টাকা নিতে অভ্যস্ত নয়। এদিকে ওইসব হিসাবে নূ্যনতম স্থিতি ও সার্ভিস চার্জ না থাকায় এসব হিসাব সচল রাখতে মহাবিপাকে পড়েছে ব্যাংকগুলো। অথচ আর্থিক অন্তর্ভুক্তিতে এসব হিসাব ব্যাপক ভূমিকা রাখছে বলে প্রচারণা চলছে। ১০ টাকার হিসাবধারীদের অর্থনৈতিক কর্মকা-ে সম্পৃক্ত হওয়ার জন্য প্রয়োজন অনুযায়ী ক্ষুদ্র পরিসরে ঋণ নিতে পারবে। সে ক্ষেত্রে ব্যাংকগুলো ক্ষুদ্র ও কুটির শিল্প বা অন্যান্য খাতে স্বল্প সুদের বিনিময় ঋণ দিতে বাধ্য থাকবে। এ ক্ষেত্রে ভোগ্যপণ্যের জন্য ঋণ দেয়ার বদলে উৎপাদনশীল খাত বা আয়বর্ধক খাতে ঋণপ্রবাহ হতে হবে।
এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, কৃষকদের সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হয়েছে। এ কারণে সহজে ব্যাংকের মাধ্যমে তাদের ঋণের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য ১০ টাকায় হিসাব খোলার ব্যবস্থা রাখা হয়। কিন্তু অধিকাংশ কৃষক এটা ব্যবহার না করায় তা অচল পড়ে আছে। কৃষকদের এই হিসাব সচল রাখার জন্য ২০০ কোটি টাকার একটা পুনঃঅর্থায়ন তহবিল গঠনের উদ্যোগ নেয়া হচ্ছে। এ ছাড়া আগামী বোর্ড সভায় এটা তোলা হবে বলে জানান তিনি। উল্লেখ্য, কৃষি খাতে সরকারের ভর্তুকির টাকা ব্যাংক হিসাবের মাধ্যমে সহজে প্রাপ্তির উদ্দেশ্যে ২০১০ সালের ১৭ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিশেষ এই ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দিয়েছিল। যেখানে সামাজিক নিরাপত্তা কর্মসূচি, মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র জীবন বীমা গ্রহিতা এবং হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট থেকে অনুদানপ্রাপ্ত দুস্থ ব্যক্তি, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় সুবিধাভোগী শ্রমিক, আইলাদুর্গত ব্যক্তিদের জন্য এসব হিসাব খুলতে পারবে বলে নির্দেশনা রয়েছে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ২০ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন