কম সুদে ঋণ পাবেন ১০ টাকার অ্যাকাউন্টধারীরা

২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ১০ টাকার অ্যাকাউন্টধারী, ক্ষুদ্র ও ভূমিহীন কৃষক, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষক ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা এ তহবিল থেকে ঋণ নিতে পারবেন। এ তহবিল থেকে ব্যাংকগুলো ৫ শতাংশ সুদে অর্থ নিয়ে সর্বোচ্চ ১০ শতাংশ সুদে ঋণ দেবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়েছে।

সূত্রমতে, ব্যাংক ঋণের উচ্চ সুদ কমানোর লক্ষ্যে একের পর এক পুনঃঅর্থায়ন তহবিল চালু করছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ইসলামী ব্যাংকগুলো কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগের জন্য এবং ডিসিসিআইয়ের দুই হাজার উদ্যোক্তা তৈরির জন্য এবং পাট ব্যবসায়ীদের জন্য পৃথক পৃথকভাবে ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। এসব তহবিলের প্রতিটিই ঘূর্ণায়মান। অর্থাত্, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো উদ্যোক্তাদের মাঝে নির্দিষ্ট সময়ের জন্য ঋণ দিয়ে আদায়ের পর তা কেন্দ্রীয় ব্যাংকে জমা দেয়। আবার এ অর্থ নতুন করে বিতরণ করা হয়। এ কারণে তহবিলের মোট আকারের তুলনায় বিতরণ বেশি হয়।

প্রসঙ্গত, বর্তমানে দেশের বিভিন্ন ব্যাংকে ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্টের সংখ্যা প্রায় দেড় কোটি। কৃষক, মুক্তিযোদ্ধা, অতি দরিদ্র মহিলা, দুস্থ, ছিন্নমূল ও কর্মজীবী শিশু এমনকি ভিক্ষুকরাও যাতে ১০ টাকায় অ্যাকউন্ট খুলতে পারে সেজন্য ব্যাংকগুলোর প্রতি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা রয়েছে।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৭ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন