রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের অভিন্ন বেতন কাঠামো চূড়ান্ত

সর্বোচ্চ ৯৩ হাজার ৭৫০ টাকা সর্বনিু ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত চারটি বাণিজ্যিক ব্যাংকের বেতন কাঠামো চূড়ান্ত করা হয়েছে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য সংক্রান্ত প্রতিবেদন সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে যে কোনো দিন এটি অনুমোদিত হওয়ার সম্ভাবনা রয়েছে
সূত্র জানায়, নতুন বেতন কাঠামোতে ১১টি স্কেল। এখন চালু আছে ১৯টি স্কেল। ১৯টি বেতন স্কেলকে সমন্বয় করে ১১টি স্কেলে রূপান্তর করা হয়েছে। অবশ্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো প্রতিবেদনে বলা হয়, বিদ্যমান ১৯টি বেতন স্কেলকে ১১টি স্কেলে রূপান্তরের ফলে কমিটির সুপারিশ রূপরেখার পরও একীভূত গ্রেডগুলোর কর্মকর্তা কর্মচারীদের বেতন নির্ধারণের ক্ষেত্রে অসামঞ্জস্য সৃষ্টি হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বিষয়টি নিষ্পত্তি করবে। কোনো কর্মকর্তা কর্মচারী যাতে বর্তমানের চেয়ে বেতন কম না পান সেটিও নিশ্চিত করবে প্রতিষ্ঠান।
নতুন অভিন্ন বেতন কাঠামোর বাইরে সব কর্মকর্তা কর্মচারী প্রতি কার্যদিবসে দুইশটাকা হারে মধ্যাহ্ন ভোজের ভাতা পাবেন। তবে কর্মকর্তা কর্মচারীকে নিজস্ব তহবিল থেকে আয়কর প্রদানের বিধান রাখা হয়েছে প্রস্তাবিত বেতন কাঠামোতে।
প্রস্তাবিত নতুন বেতন কাঠামোতে মহাব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৫৫ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, ১০ শতাংশ চিকিৎসা ভাতা ধরে মোট বেতন নির্ধারণ করা হয়েছে ৯৩ হাজার ৭৫০ টাকা। উপ-মহাব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৪৫ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, ১০ শতাংশ চিকিৎসা ভাতা ধরে মোট বেতন ৭৭ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। সহকারী ব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৩৬ হাজার টাকা, বাড়ি ভাড়া ৬৫ শতাংশ, চিকিৎসা ভাতা ১০ শতাংশ হারে মোট বেতন দাঁড়িয়েছে ৬২ হাজার ৪০০ টাকা। একইভাবে সিনিয়র প্রিন্সিপাল অফিসারের প্রারম্ভিক বেতন ৩০ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা হাজার টাকা, চিকিৎসা ভাতা ১০ শতাংশ ধরে মোট বেতন ৫৫ হাজার ৫০০ টাকা। প্রিন্সিপাল অফিসারের প্রারম্ভিক বেতন ২৪ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিংসা ভাতা ২৪শটাকা ধরে মোট বেতন ৪৫ হাজার টাকা। সিনিয়র অফিসারের প্রারম্ভিক বেতন ১৮ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা ১৮শ শিশু ভাতা ৫শটাকা ধরে মোট বেতন ৩৩ হাজার ৫০০ টাকা। অফিসারের প্রারম্ভিক বেতন ১৫ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা ১৫শ শিশু ভাতা ৫শটাকা ধরে মোট বেতন ২৮ হাজার ২৫০ টাকা। জুনিয়র অফিসারের প্রারম্ভিক বেতন ১২ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা ১২শ শিশু ভাতা ৫শটাকা ধরে মোট বেতন ২৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অ্যাসিসটেন্ট অফিসার অফিসার গ্রেড-/ইউডিএ, অ্যাসিসটেন্ট অফিসার অফিসার গ্রেড-/এলডিএ এলডিএ সমমান (টাইসস্কেল) প্রারম্ভিক বেতন ১০ হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা হাজার শিশু ভাতা ৫শটাকা ধরে মোট ১৯ হাজার ৫০০ টাকা। সিএলডিএ/ড্রাইভার/কেয়ারটেকার- কেয়ারটেকার- প্রারম্ভিক বেতন হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা ১৫শ শিশু ভাতা ৫শটাকা ধরে মোট ১৬ হাজার টাকা। সাপোর্ট স্টাফ-, সাপোর্ট স্টাফ- সাপোর্ট স্টাফ- এমএলএসএস/সমমান প্রারম্ভিক বেতন হাজার টাকা, ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা ১০ শতাংশ, চিকিৎসা ভাতা ৬শ শিশু ভাতা ৫শটাকা ধরে মোট বেতন ১২ হাজার ৫০০ টাকা চূড়ান্ত করা হয়েছে।
প্রস্তাবিত বেতন স্কেলে জিএম থেকে তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তারা ব্যাংক রেট সুদ প্রদান করে ২০ লাখ টাকা মোটরকার অগ্রিম পাবেন। গাড়ি রক্ষণাবেক্ষণ, জ্বালানি ড্রাইভারের বেতন বাবদ পাবেন মাসিক ৩০ হাজার টাকা। মোটরকার অগ্রিম গ্রহণকারী কোনো কর্মকর্তা ব্যাংকের গাড়ি ব্যবহারের সুবিধা পাবেন না।
নতুন বেতন কাঠামোতে উল্লেখ করা হয়, বিদ্যমান যেসব একাধিক পদের বেতন স্কেলের বিপরীতে একটি বেতন স্কেল প্রস্তাব করা হয়েছে, সেসব ক্ষেত্রে প্রতি উচ্চতর স্কেলের জন্য একটি করে ইনক্রিমেন্ট বেশি প্রাপ্য হবেন। ক্ষেত্রে সিনিয়র অফিসার (সিলেকশন গ্রেড) দুটি এবং অফিসার একটি করে বেশি ইনক্রিমেন্ট পাবেন।
জানা গেছে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা অগ্রণী ব্যাংকের জন্য আলাদা বেতন কাঠামো গঠনের জন্য গত ১৯ ফেব্রয়ারি মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। সোনালী, জনতা অগ্রণী ব্যাংকের অভিন্ন বেতন কাঠামো পরীক্ষা-নিরীক্ষা করে ওই কমিটির বেতন কাঠামো চূড়ান্ত করার কথা। ওই কমিটি প্রথমে বেতন কাঠামোতে ১৯টি স্কেল নির্ধারণ করে রিপোর্ট পেশ করে। পরে অর্থমন্ত্রীর সুপারিশে ১৯টি বেতন স্কেলকে ১১টি স্কেলে সমন্বয় করা হয় এবং দ্বিতীয় দফায় প্রস্তাবিত বেতন কাঠামো বৃদ্ধি করা হয়। ওই কমিটি সর্বশেষ এই অভিন্ন বেতন কাঠামোতে রূপালী ব্যাংককেও অন্তর্ভুক্ত করে এবং এই বেতন কাঠামো তৈরি করে।
সূত্রে জানা গেছে, সম্প্রতি এটি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর আগেও এক দফা পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কিছু সংশোধনীর জন্য এটি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য সর্বশেষ সংশোধিত নতুন অভিন্ন বেতন কাঠামো প্রতিবেদন সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবিত বেতন কাঠামোতে বলা হয়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো মুনাফা অর্জন করলে কর্মকর্তা কর্মচারীরা উৎসাহ বোনাস পাবেন।
সূত্র: দৈনিক যুগান্তর, ১৩ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন