ব্যাংকের বিরুদ্ধে গ্রাহকের অভিযোগ কমছে


ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকের অভিযোগ কমছে। কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংকগুলোর বিরুদ্ধে অনিয়ম ও গ্রাহক হয়রানির অভিযোগ কমছে। গত তিন মাসে এ ধরনের অভিযোগ কমে অর্ধেকে নেমে এসেছে।
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, জুলাইয়ে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকের ৩৪৪টি অভিযোগ জমা পড়েছিল। আগস্টে অভিযোগের সংখ্যা ৩৯ শতাংশ কমে ২৪৮টিতে নেমে আসে। সেপ্টেম্বরে অভিযোগের সংখ্যা আবার বেড়ে গেলেও অক্টোবরে তা দুই শর নিচে নেমে আসে। সেপ্টেম্বরে কেন্দ্রীয় ব্যাংকে ৩২৬টি অভিযোগ জমা পড়ে। পরের মাসে অভিযোগ করেন ১৭৬ জন গ্রাহক। এদিকে জুলাইয়ে ২৮০টি অভিযোগের নিষ্পত্তি হয়। পরের তিন মাসে যথাক্রমে ২৮০টি, ২২৫টি, ২৩৬টি এবং ১৩৫টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের জোর তৎপরতা ও কঠোর নীতির কারণে ব্যাংকগুলোয় দুর্নীতি ও গ্রাহক হয়রানি কমছে বলে মনে করেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। এ ছাড়া গণমাধ্যমে অভিযোগসংক্রান্ত প্রতিবেদনে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর নাম চলে আসায় ভাবমূর্তি রক্ষায় তারাও এখন এসব বিষয়ে সতর্ক।
এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংকগুলোর বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংক কঠোর অবস্থান নিয়েছে। এ কারণে ব্যাংকগুলোয় অনিয়ম অনেক কমে গেছে। একবার কোনো ধরনের অভিযোগ পাওয়া গেলে সে ধরনের অভিযোগ আর যেন না আসে সে জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। ফলে গ্রাহকরা এখন কম হয়রানির শিকার হচ্ছেন।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ১৩ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন