পোশাকশিল্পে সমস্যা শুধু বাংলাদেশে নয় : এপিপিজি

পোশাকশিল্প নিয়ে বাংলাদেশের নানাবিধ সমস্যা নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে রানা প্লাজা ধসের পর এই সমস্যা আরো ঘনীভূত হয়। বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল এ শিল্পের সমস্যা প্রচার করা হয় ফলাও করে। কিন্তু এ সমস্যা নিয়ে এবার ভিন্ন কথা জানালো এপিপিজি।
যেসব কারণে সম্প্রতি বাংলাদেশের গার্মেন্ট ইন্ডাস্ট্রি বিপর্যয়ের মুখোমুখি হয়েছে, সেসব কারণ শুধু বাংলাদেশ নয়, অন্য অনেক দেশের গার্মেন্ট ইন্ডাস্ট্রিতেও রয়েছে বলে মন্তব্য করেছে ব্রিটেনের বাংলাদেশবিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি)।
সোমবার বাংলাদেশের গার্মেন্ট ইন্ডাস্ট্রির ওপর রচিত 'আফটার রানা প্লাজা' শীর্ষক এক রিপোর্টে এ মন্তব্য করে এপিপিজি। বাংলাদেশের পোশাকশিল্প নিয়ে এ রিপোর্টটি সোমবার হাউস অব কমন্সে সাংবাদিকদের সামনে প্রকাশ করা হয়। এপিপিজির চেয়ার সরকারদলীয় এমপি আন মেইন সাংবাদিকদের সামনে রিপোর্টটি পেশ করেন।
এ সময় তার সঙ্গে এপিপিজির ভাইস চেয়ার নিক ডি বয়েস ও সদস্য জোনাথন রেইল্ড এমপি, নেক্সট, প্রাইমার্ক ছাড়াও বেশকিছু বাংলাদেশি গার্মেন্ট ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সম্প্রতি এপিপিজির একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসে দেশটির গার্মেন্ট সেক্টরের ওপর রিপোর্টটি তেরি করে। প্রতিনিধি দলটি তাদের সফরকালীন সময়ে মোট ৬টি গার্মেন্ট কারখানা, বেশকিছু প্রশিক্ষণ কেন্দ্র এবং শ্রমিকদের বাসস্থানও পরিদর্শন করে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।
রিপোর্টে বলা হয়, বাংলাদেশের গার্মেন্ট ইন্ডাস্ট্রিগুলোর মূল সমস্যা হলো সঠিক অবকাঠামোর অভাব, শ্রমিকের ন্যায্য মজুরি না পাওয়া এবং অস্বাস্থ্যকর কাজের পরিবেশ। এসব সমস্যা শুধু বাংলাদেশ নয়, অন্য অনেক দেশেই রয়েছে। সঠিক অবকাঠামোর বর্ণনা দিতে গিয়ে রিপোর্টে বলা হয়, বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে যথাযথ আইন থাকলেও অনেকেই এ আইনের তোয়াক্কা না করে বিল্ডিং নির্মাণ করেছেন। ফলে বিল্ডিংগুলো সব সময়ই থেকে গেছে ঝুঁকিপূর্ণ।
রিপোর্টে গার্মেন্ট সেক্টরে কাজের সঠিক পরিবেশ, মানবিক জীবনযাপনের জন্য শ্রমিকের পর্যাপ্ত মজুরি ও সঠিক অবকাঠামোগত উন্নয়নে শুধু সরকার নয়, গার্মেন্ট ক্রেতাদেরও অনেককিছু করার আছে বলে মতপ্রকাশ করে এপিপিজি।
রিপোর্টে আশা প্রকাশ করা হয়, একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে গঠিত বাংলাদেশের আগামী সরকার দেশটির গার্মেন্ট সেক্টরের উন্নয়নে এপিপিজির সুপারিশটি বিবেচনা করবে।
'আফটার রানা প্লাজা' রিপোর্ট প্রকাশের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এপিপিজি চেয়ার আন মেইন এমপি।
বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অবস্থার ওপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশটির প্রধান দুটি রাজনৈতিক দল আন্তরিক হলে একটি অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান অবশ্যই সম্ভব।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ১৩ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন