হানিফ ফ্লাইওভারে বাড়তি টোল কেন অবৈধ নয়?


মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে বাড়তি টোল আদায় কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ রোববার এ রুল জারি করেন। একই সঙ্গে বাড়তি টোল আদায় বন্ধে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
গত ১৪ নভেম্বর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে বাড়তি টোল আদায় নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টের তিন আইনজীবী এ রিট দায়ের করেন।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম সাইফুল আলম। পরে তিনি সাংবাদিকদের জানান, 'নির্ধারিত টোলের বাইরে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের কর্তৃপক্ষ বেশি টোল আদায় করছেন। আমরা পত্রিকায় দেখেছি, টু হুইলার যানের ক্ষেত্রে নির্ধারিত ৫ টাকার পরিবর্তে ১০ টাকা, অটোরিকশা ১০ টাকার পরিবর্তে নেয়া হচ্ছে ১৮ টাকা, প্রাইভেট কার ২৫ টাকার পরিবর্তে ৬০ টাকা, মাইক্রোবাস ৫০ টাকার পরিবর্তে ৮৫ টাকা, মিনিবাস ১০০ টাকার পরিবর্তে ১৭২ টাকা, বাস ১৫০ টাকার পরিবর্তে ২৬০ টাকা ও ট্রাক ১৫০ টাকার পরিবর্তে ২৬০ টাকা নেয়া হচ্ছে।' রিটে বিবাদী করা হয়েছে যোগাযোগ সচিব, এলজিইডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব, ঢাকা জেলার প্রসাশক ও ওরিয়ন গ্রুপের এমডি। বিবাদীদের আগামী এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ১৮ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন