ইঁদুর খেয়ে সাবাড় করছে মানুষ!

কথায় আছে, মানুষ সর্বভুক। আর সেই প্রবাদটি আবারো প্রমাণ করলো ভিয়েতনামের মানুষ। কারণ খাবারে ভিন্নতা আনতে তারা চেটেপুটে খাচ্ছে ইঁদুরের কাবাব! ভিয়েতনামিরা ভাত‚ সবজির সঙ্গে ইঁদুরের ঝোল খাচ্ছে। কখনও আবার শুধু সিদ্ধ করে গিলে ফেলছে আস্ত ইঁদুর। খাদকরা জানিয়েছে, সবচেয়ে ভালো লাগে রান আর লিভারের অংশ খেতে।
শুনে আপনার ঘেন্নায় বমি এলেও খাদ্য বিজ্ঞানীরা ইঁদুর খাদকদের পক্ষেই। তারা জানান, হাঁস এবং অন্য প্রাণীদের তুলনায় ইঁদুর অনেক বেশি ‘পরিষ্কার’। তাই স্বাস্থ্য ঝুঁকি নেই। এর আগে দেশটিতে আনুষ্ঠানিকভাবে বিড়ালের মাংস খাওয়া নিষিদ্ধ হলেও দেশের হোটেলগুলোতে অবিরাম চলে বিড়াল রান্না। অতি সুস্বাদু হওয়ায় এর চাহিদাও দিনদিন বেড়েই চলছে। আর এতে ভিয়েতনামের রাজধানী হেনয়তে ইঁদুরের সংখ্যা বেড়ে যায়। সে কারণে বিড়াল নিধনে নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। কিন্তু সে নিষেধাজ্ঞায় পাত্তা দিচ্ছে না বিড়াল খাদকরা। তবে এবার বিড়ালের পাশাপাশি ইঁদুর খাওয়ায় কিছুটা নিশ্চিন্ত সরকার।
নিজ দেশের ইঁদুর খেয়ে ইতোমধ্যে সাবাড়ও করে ফেলেছে খাদকরা। তাই কম্বোডিয়া থেকে যোগান দিতে হচ্ছে ইঁদুর। ভিয়েতনামের চাহিদা মেটাতে কম্বোডিয়ার একেক চাষী প্রায় ২৫ কেজি করে ইঁদুর শিকার করেন। দিনে দিনে এই রপ্তানি ব্যবসা বৃদ্ধিই পাচ্ছে। জুন-জুলাই মাসে ধান চাষ শেষ হলে চাষীরা নেমে পড়েন ইঁদুর শিকারে। সূত্র: দৈনিক বাংলাদেশ প্রতিদিন, ৯ নভেম্বর ২০১৪

0 comments

আপনার মন্তব্য লিখুন