এ বছর রপ্তানি সাড়ে ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। গত বেশকিছু দিনের প্রতিকূল পরিস্থিতিতেও বাংলাদেশের রপ্তানি অব্যাহত রয়েছে। বর্তমানে সারা বিশ্বে তৈরী পোশাক রপ্তানিতে বাংলাদের অবস্থান দ্বিতীয়। প্রথমে রয়েছে চীন। তিনি বলেন, ২০১৩-২০১৪ অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩০ কোটি ৫০ লাখ বিলিয়ন মার্কিন ডলার। গত জুলাই-ডিসেম্বর সময়ে ১৪.৬৯ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার স্থলে রপ্তানি হয়েছে ১৬.৫৬ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানির ধারা অব্যাহত থাকলে এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রপ্তানি করা সম্ভব হবে। সোমবার শেরেবাংলা নগরস্থ আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণের ডিআইটিএফ ২০১৪-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে বিদেশে আমাদের বাণিজ্যমেলা যথেষ্ট সুনাম অর্জন করেছে। ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি ছিল একটি স্থায়ী কমপ্লেক্স করার। আমরা পূর্বাচলে জায়গা পেয়েছি। সেখানেই মেলার স্থায়ী কমপ্লেক্স স্থাপন করা হবে। তিনি বলেন, দেশে ও বহিঃবিশ্বে কোম্পানিগুলোর ব্যবসা প্রসারিত হয়েছে। আগামী ৫ বছরে রপ্তানি টার্গেট ৫০ বিলিয়নে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বিরোধী দলকে উদ্দেশ্য করে বলেন, আমাদের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে। কিন্তু অর্থনীতির ক্ষেত্রে কোন পার্থক্য থাকা উচিত নয়। তাই হরতাল অবরোধ প্রত্যাহার করে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে। যদি আমরা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে পারি তবে আগামী ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবো।
বাণিজ্য সচিব মাহবুব আলম বলেন, দেশ ধীরে ধীরে কৃষি থেকে শিল্পের দিকে এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যে জিডিপিতে কৃষির অবদান ১৭ শতাংশের নিচে নেমে এসেছে। জিডিপিতে শিল্পের অবদান বাড়ছে। সরকারও শিল্পের দিকে নজর দিয়েছেন। এফবিসিসিআইর সভাপতি কাজী আকরাম বলেন, বাণিজ্য মেলা যখন শুরু হয় তখন রাজনৈতিক অস্থিরতা ছিল। দেশে বাণিজ্যমন্ত্রী ছিল না। তারপরও প্রধানমন্ত্রী নিজ উদ্যোগ নিয়ে নিজে উপস্থিত থেকে বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন।
শ্রেষ্ঠ করদাতা ও প্রতিষ্ঠান ওয়ালটন: এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় শ্রেষ্ঠ করদাতা এবং সেরা প্রিমিয়ার প্যাভিলিয়নের পুরস্কার পেল দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাণিজ্য মন্ত্রণালয় সমাপনী দিনে ওয়ালটনকে পুরস্কৃত করে। গতকাল মেলা প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের হাত থেকে শ্রেষ্ঠ প্যাভিলিয়নের পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্র্রিজের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবীর। অন্যদিকে প্রধান অতিথির হাত থেকে শ্রেষ্ঠ করদাতার পুরস্কার গ্রহণ করেন ওয়ালটনের নির্বাহী পরিচালক (ফরেন ট্রেড মনিটরিং) মো. নজরুল ইসলাম সরকার। উল্লখ্য, বাণিজ্য মেলায় যে সব ক্যাটিগরিতে পুরস্কার দেয়া হয় এটি তার মধ্যে প্রথম ক্যাটিগরির পুরস্কার। সমাপনী অনুষ্ঠানে স্বনামধন্য বিভিন্ন কোম্পানিকে (স্টল ও প্যাভিলিয়ন) পুরস্কার করা হয়। এর মধ্যে এবার মেলাতে দুইটি ক্যাটিগরিতে প্রথম পুরস্কার জিতে নিয়েছে দেশের শীর্ষ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, অটোমোবাইলস ও গৃহস্থালি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। ইপিবি’র ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এফবিসিসিআইর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এবং বাণিজ্য সচিব মাহবুব উদ্দিন আহমেদ। সূত্র: দৈনিক মানবজমিন, ১১ ফেব্রুয়ারী ২০১৪

,

0 comments

আপনার মন্তব্য লিখুন