৪৩ বছরের অধ্যবসায়ে স্নাতক!

মাইকেল পয়জার। ৬৫ বছর বয়সে ডিগ্রি পাস করে এখন তিনি মাস্টার্স করতে চান। একালের আদুভাই! মোটেই না। আদুভাই বছরের পর বছর ফেল করে একই ক্লাসে পড়তেন। মি. পয়জার তার শিক্ষাজীবনই শুরু করেছেন ২২ বছর বয়সে। তাই আদুভাই হওয়ার বিলাসিতায় তাকে পায়নি। ৪৩ বছরের অধ্যবসায়ে স্নাতক!

একনিষ্ঠভাবে লেখাপড়ার স্নাতকের সীমানা পেরিয়ে এখন স্নাতকোত্তরের অভিযাত্রী ইংল্যান্ডের নটিংহ্যামশায়ারের এই ভদ্রলোক। বয়স ৬৫ চলছে তাতে কী!

তখন ১৯৭১ সাল। মাইকেল পয়জার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে লেখাপড়া শুরু করলেন। পরবর্তী চলি্লশ বছর তার কাটল নিজের ব্যবসার দেখাশোনা করতে করতে, একটা উপন্যাস লিখতে লিখতে।

প্রথমে তিন ছেলেমেয়ের তদারকি এবং পরে নিজের নাতি-নাতনিকে সঙ্গ দিতে দিতে। তবে, তার স্বপ্নরঙিন অধ্যবসায়ের ফল আসে গত গ্রীষ্মে। তাকে জানানো হয় তিনি বিএসসি অনার্স পাস করেছেন। গত মাসে ২০ বছর বয়সী সহপাঠীদের সঙ্গে একত্রে হৈহল্লা করতে করতে সমাবর্তনে যোগ দিলেন 'দাদু' মাইকেল পয়জার।

এখন তিনি পরিকল্পনা করছেন মাস্টার ডিগ্রিধারী হওয়ার। স্বপ্নের পারাবতকে পাখা গোটাতে না দিয়ে বরং উড়িয়ে দিলেন আরও দূর আকাশের সীমানায়। সাংবাদিকদের জানালেন, নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ে ক্রিয়েটিভ রাইটিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নিতে চান তিনি।

২২ বছর বয়সে লেখাপড়া শুরু করে ডিগ্রিধারী হতে তার সময় লেগেছে চার দশকেরও বেশি সময়। এর অর্ধেক সময়ের মধ্যে পৃথিবী বিখ্যাত তাজমহল তৈরি হয়েছে। কিন্তু ক্লান্তি নেই পয়জারের। মাস্টার্স ডিগ্রি তিনি নেবেনই। একগাল হেসে সাংবাদিকদের বলেন, 'মাস্টার্স পাস করতে অতদিন লাগবে না।'

পয়জারের কথা হলো, 'আপনি যদি কোনো স্বপ্ন দেখতে শুরু করেন, তাহলে কখনও তাতে বিরতি দেবেন না। স্বপ্নপূরণ হবেই।
সূত্র: সমকাল, ০৯ ফেব্রুয়ারী ২০১৪

,

0 comments

আপনার মন্তব্য লিখুন