বিদ্যুৎ বিতরণ উন্নয়নে ৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

দেশের তিন বিভাগের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা শক্তিশালী করার পাশাপাশি সিস্টেমলস কমানোর জন্য ৬০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। বর্তমান বিনিময়হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪ হাজার ৮০০ কোটি টাকা। মাত্র দশমিক ৭৫ শতাংশ সুদে ১০ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। বিশ্বব্যাংকের এই বিপুল পরিমাণ ঋণের অর্থে দেশের তিন বিভাগ ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ব্যাপকভাবে সম্প্রসারণ করা হবে।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) গত সপ্তাহে বিশ্বব্যাংকের সঙ্গে প্রাথমিক আলোচনা সম্পন্ন করেছে। ওই আলোচনায় বিশ্বব্যাংক এ ঋণ প্রদানে প্রাথমিক সম্মতি জানিয়েছে। এ ঋণের চূড়ান্ত অনুমোদনের জন্য ওয়াশিংটনের বিশ্বব্যাংকের সদর দফতরে পরবর্তী বোর্ড সভায় উপস্থাপন করা হবে। ইআরডি সূত্রে এসব তথ্য জানা গেছে।
জানতে চাইলে ইআরডির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বিদ্যুৎ বিতরণ ও সম্প্রসারণে গৃহীত এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি মার্কিন ডলার বা প্রায় ৬ হাজার ৩২০ কোটি ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ৬০ কোটি ডলারের জোগান দেবে। বাকি ২০ কোটি ডলারের জোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে। প্রকল্পটি বাস্তবায়িত হলে তিন বিভাগের বিদ্যুৎ বিতরণ ও গ্রাহক পর্যায়ে সেবার ব্যাপক উন্নতি হবে। মূলত বিগত ৫ বছর ধরে দেশে যে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হচ্ছে, তার সুষ্ঠু বিতরণ নিশ্চিত করতেই এ প্রকল্পটি হাতে নেওয়া হয়। শিগগির প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদন নিয়ে প্রকল্প বাস্তবায়ন শুরু করা হতে পারে।
সূত্র জানায়, 'তিন বিভাগের বিদ্যুতায়ন ব্যবস্থার উন্নয়ন' শীর্ষক প্রকল্পের মাধ্যমে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের যেসব এলাকার গ্রাহকরা গত এক দশক ধরে সঠিক ভোল্টেজ পাচ্ছেন না, তাদের লাইন আধুনিকায়নে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়াও সাবস্টেশন থেকে দূরের এলাকায় যেখানে বিদ্যুতের লাইন টানা হয়নি, সেসব এলাকাকে অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি সাধারণ নতুন গ্রাহকদেরও ব্যাপক হারে বিদ্যুৎ লাইন সম্প্রসারণ করা হবে।
পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এ সম্প্রসারণ কার্যক্রম পরিচালনা করবে। এ প্রকল্পের মাধ্যমে ১৩২ কেভির লাইনও নির্মাণ করা হবে, যার বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।
সূত্র: সমকাল, ০৭ ফেব্রুয়ারী ২০১৪

,

0 comments

আপনার মন্তব্য লিখুন