১৭০০ কর্মকর্তা নেবে সোনালী ব্যাংক; ২৬ ফেব্রুয়ারির মধ্যে আবেদন

সিনিয়র অফিসার পদে ৪৩৫, অফিসার পদে ৫৪৭ ও অফিসার (ক্যাশ) পদে ৭২৫ জন নিয়োগ দেবে সোনালী ব্যাংক।
তিনটি পদের জন্যই আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর ডিগ্রি। একাডেমিক পরীক্ষার যেকোনো একটিতে প্রথম শ্রেণী বা বিভাগ (সমমানের সিজিপিএ) থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণী বা বিভাগ থাকলে আবেদন করা যাবে না। প্রার্থীকে অবশ্যই কম্পিউটারে দক্ষ হতে হবে। তিনটি পদের জন্যই ২৬ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানের সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর ধরা হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ; জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম; ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম দ্বিতীয়; ১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম তৃতীয় বিভাগ বা শ্রেণী ধরা হবে। ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম; ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম হলে দ্বিতীয় এবং ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম হলে তৃতীয় বিভাগ বা শ্রেণী ধরা হবে।
২৬ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে। আবেদন করতে হবে অনলাইনে। সোনালী বাংকের ওয়েবসাইটে
ww w.sonalibank.com.bd) পাওয়া যাবে আবেদন ফরম। সোনালী ব্যাংকের ‘RMS plus’-ভুক্ত যেকোনো শাখায় ২০০ টাকা আবেদন ফি (ভ্যাট ও কমিশন ছাড়া) জমা দিতে হবে। ফি জমা দেওয়ার পর প্রার্থী তার মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি ট্র্যাকিং নম্বর বা পাসওয়ার্ড পাবে। ফরম পূরণের পর প্রার্থীর ছবি, স্বাক্ষর এবং বায়োডাটাসংবলিত হার্ডকপি এবং ফি জমার ফরম প্রিন্ট করতে হবে। সংরক্ষণ করে রাখতে হবে আবেদনের হার্ডকপি। আবেদন-প্রক্রিয়া শেষে প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। পরীক্ষার সময়সূচি প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে। জানা যাবে সোনালী ব্যাংকের ওয়েবসাইট এবং পত্রিকার বিজ্ঞপ্তির মাধ্যমেও।

সোনালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, নিয়োগ পরীক্ষা হয় তিন ধাপে। প্রথমে বহু নির্বাচনী প্রশ্ন বা এমসিকিউ। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পায়। রচনামূলক পরীক্ষায় টিকলে ডাকা হয় মৌখিক পরীক্ষার জন্য। সিনিয়র অফিসার পদের জন্য আলাদা এবং অফিসার ও অফিসার (ক্যাশ) পদের জন্য একই প্রশ্নপত্রে পরীক্ষা হবে। লিখিত ও এমসিকিউ পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, কম্পিউটার বিষয়ে প্রশ্ন থাকে। প্রতি বছর পরীক্ষার ধরনে কিছুটা ভিন্নতা আনা হয়। তবে স্বাভাবিক প্রস্তুতি পরীক্ষায় ভালো করা যাবে।

,

0 comments

আপনার মন্তব্য লিখুন