গৃহশ্রমিকদের অর্ধেকই ন্যূনতম মজুরি পায় না

গৃহশ্রমিকদের সমাজে দাস হিসাবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করেছেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি শিরিন আক্তার। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে খাদ্য অধিকার ও সামাজিক নিরাপত্তা আন্দোলন এবং বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।

শিরিন আক্তার বলেন, দেশে গৃহকর্মে নিয়োজিত মোট শ্রমিক দুই লাখ ২৯ হাজার ১৭৪ জন। তবে এদের মধ্যে এক লাখ ৭২ হাজার ৯২৯ জন নারী গৃহশ্রমিক রয়েছে। আবাসিক স্থানে গৃহকর্মী হিসাবে যারা কাজ করছেন তাদের অধিকাংশ নারী।

আইএলও এবং ইউনিসেফ পরিচালিত ২০০৭ সালের এক জরিপ অনুযায়ী বাংলাদেশে ৬-৭ বছরের গৃহশ্রমিক রয়েছে মোট চার লাখ ২০ হাজার। এর মধ্যে ৬-১৭ বছরের এক লাখ ৪৭ হাজার গৃহশ্রমিক শুধু রাজধানীতেই রয়েছে। তাদেরও আইনী সহায়তা পাওয়ার অধিকার আছে। সমাজের মানুষ যদি মানবিক দিক থেকে অগ্রসর হয় তাহলে গৃহশ্রমিকরা নির্যাতন থেকে মুক্তি পাবে। দেশ ও দেশের মানুষকে মূল্যায়ন করতে হলে গৃহশ্রমিকদের মূল্যায়ন করতে হবে।

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মুহাম্মদ উমর ফারুক বলেন, গৃহশ্রমিকের শতকরা ৪৫.৫ শতাংশ জাতীয় আইনের অধীনে ন্যূনতম মজুরি থেকে বঞ্চিত। এদের মধ্যে অর্ধেকেরও বেশি শ্রমিকের সাপ্তাহিক কর্মঘণ্টা এবং সাপ্তাহিক বিশ্রাম নেই। জাতীয় আইনের অধীনে মাতৃত্বকলীন ছুটি এবং প্রসূতিকালীন সময়ে অর্থনৈতিক সুবিধা থেকেও এরা বঞ্চিত হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের সহকারী নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহম্মদ বলেন, গৃহকর্মীদের একটা বড় অংশ শিশু। গৃহকর্মীদের শ্রম আইনের আওতার বাইরে রাখার কারণে শিশুরা শিক্ষাসহ বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এবং সামান্য কারণে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হচ্ছে। এর ফলে তাদের শারীরিক ও মানসিক উন্নতি বাধাগ্রস্ত হচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এ এস এম সাদিকুর রহমান। বাংলাদেশ শ্রম অধিকার ফোরামের আহ্বায়ক আবুল হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন খাদ্য অধিকার ও সামাজিক নিরাপত্তা আন্দোলনের সভাপতি মানশ্রন্দ্র দেব, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সভাপতি মুর্শিদা আক্তার নাহার, শ্রমিক নেত্রী নাজমা আক্তার, অধ্যাপক আতাউর রহমান প্রমুখ।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৯ ডিসেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন