মোবাইল ব্যাংকিং গ্রাহক সংখ্যা এক কোটি ছাড়িয়েছে

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস তথা মোবাইল ব্যাংকিং এর গ্রাহক সংখ্যা এক কোটি (১০ মিলিয়ন) এর মাইল ফলক অতিক্রম করেছে। গত ১১ নভেম্বর সোমবার মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২ লক্ষ ৩৫ হাজার। গত এপ্রিল মাসে এ সংখ্যা ছিল ৫০ লক্ষ (০৫ মিলিয়ন)। ৭ মাসের ব্যবধানে এ সংখ্যা দ্বিগুণ হয়েছে। আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর মাধ্যমে অর্থ প্রেরণ, জমা ও উত্তোলন, বেতন ভাতাদি প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ, মার্চেন্ট পেমেন্ট ইত্যাদি কার্যক্রমও পরিচালিত হচ্ছে।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস একটি  আর্থিক অন্তর্ভুক্তিমূলক সেবা হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। পৃথিবীর বিভিন্ন দেশে এ সেবা অনেক আগে থেকেই প্রচলিত হলেও বাংলাদেশে নিকট অতীত অর্থাৎ ২০১০ সালে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর কার্যক্রম শুরু হয়।  এ পর্যন্ত বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২৮টি ব্যাংককে এ সেবা প্রদানের অনাপত্তি প্রদান করা হয়েছে, তন্মধ্যে ১৯টি ব্যাংক ইতিমধ্যে এ সেবা চালু করতে সক্ষম হয়েছে। ব্র্যাক ব্যাংক লি: এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠান 'বিকাশ' এবং ডাচ বাংলা ব্যাংক লি: মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রদানে নেতৃত্বের ভূমিকায় রয়েছে।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর মাধ্যমে লেনদেনের বিষয়ে জনগণের মধ্যে সৃষ্ট বিপুল আগ্রহ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। সেপ্টেম্বর’২০১৩ মাসে এ সেবা গ্রহণকারী গ্রাহক সংখ্যা ছিল ৮.৯৩ মিলিয়ন যা অক্টোবর’২০১৩ মাসে বৃদ্ধি পেয়ে ৯.৯৮ মিলিয়ন হয়েছে। গ্রাহক সংখ্যা বৃদ্ধির মাসিক হার প্রায় ১১.৭৯ শতাংশ। অক্টোবর,২০১৩ মাসে মোট লেনদেনের সংখ্যা ও পরিমাণ ছিল যথাক্রমে ২ কোটি ৩৬ লক্ষ এবং ৫০৯৬.০০ কোটি টাকা। দৈনিক গড় লেনদেন সংখ্যা ৭ লক্ষ ৮৫ হাজার এবং দৈনিক লেনদেনের পরিমাণ ১৭০ কোটি টাকা।
সূত্র: দৈনিক কালের কণ্ঠ, ১৮ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন