পরিবেশসম্মত ঋণ নীতিমালা ব্যাংকেরজন্য বড় চ্যালেঞ্জ :গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, পরিবেশসম্মত ঋণ নীতিমালা প্রস্তুত করা ব্যাংকগুলোর জন্য একটি বড় চ্যালেঞ্জ। সংখ্যাগতভাবে পরিবেশগত ঝুঁকি রেটিংও একটি চ্যালেঞ্জ। টেকসই ব্যাংকিংয়ের জন্য এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে কাঠামোগত সবুজ ব্যাংকিং চর্চা দরকার। গতকাল 'আন্তর্জাতিক টেকসই ব্যাংকিং সম্মেলন ২০১৩'এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত এ সম্মেলন গভর্নর বলেন, ব্যাংকগুলো কোন কোন খাতে ঋণ দেবে সে বিষয়ে প্রত্যেক ব্যাংকেরই সাধারণ ঋণ নীতিমালা রয়েছে। কিন্তু একেক খাতের পরিবেশ ঝুঁকি একেক রকম। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে কাঠামোগত সবুজ ব্যাংকিং চর্চা ও সবুজ প্রতিবেদন উদ্যোগ (জিআরআই) জরুরী। আর এজন্য কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তাদের স্বক্ষমতা বাড়ানোর ওপর জোর দেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও আইএফসি দক্ষিণ এশিয়া অঞ্চলে পরিচালক সার্জ দেভোঁ। সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান ও আইএফসি'র কান্ট্রি হেড কাইল এফ কেলহফার।

কনফারেন্সে চায়না ব্যাংকিং রেগুলেটরী কমিশন ও ব্যাংক ইন্দোনেশিয়ার প্রতিনিধিসহ বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, জাইকা, ডিএফআইডিসহ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। সম্মেলনে পরিবেশ রক্ষা এবং টেকসই উন্নয়ন ও ব্যাংকিং বিষয়ে সংশিষ্ট সংস্থাগুলোর প্রায় ৩০০ প্রতিনিধি অংশগ্রহণ করেন।

পাঁচটি সেশনে বিভক্ত দিনব্যাপী এ সম্মেলনে ছিল দুটো প্যানেল আলোচনা। রেগুলেটরী প্যানেল আলোচনা ও স্ট্র্যাটেজিক প্যানেল আলোচনা। এছাড়াও ছিল একটি প্যানেল প্রেজেন্টেশন এবং সাসটেইনিবিলিটি এওয়ার্ড বিষয়ে ও গ্রিন ব্যাংকিং এ বাংলাদেশ ব্যাংকের উদ্যোগমালা ও ব্যাংকসমূহের কার্যক্রম বিষয়ে দুটো প্রেজেন্টেশন।

রেগুলেটরী প্যানেল ডিসকাশন এ চায়না ব্যাংকিং রেগুলেটরী কমিশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল ইয়ানফেই ইয়েই ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস, এম, মনিরুজ্জামান আলোচনায় অংশগ্রহণ করেন; প্যানেল মডারেটরের ভূমিকায় ছিলেন বাংলাদেশ ব্যাংকের চীফ ইকোনমিস্ট ডঃ হাসান জামান।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ০৩ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন