প্রাইভেটে ডাক্তারদের ফিস সর্বোচ্চ ৫০০ টাকা


দেশের বিভিন্ন হাসপাতালে ডাক্তারদের প্রাইভেট (ব্যক্তিগত) রোগী দেখার ফিস সর্বোচ্চ ৫০০ টাকা নির্ধারণ করা হবে বলে সংসদে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। সোমবার সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।
সংসদ সদস্য অপু উকিলের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকসহ প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তরের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে। এ-সংক্রান্ত কাজ চলমান আছে।'
বিএনপির অনুপস্থিত সংসদ সদস্য এএম মাহবুব উদ্দিন খোকনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জনস্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে দেশে নকল ওষুধ তৈরি এবং বাজারজাত প্রতিরোধকল্পে সরকার সচেতন ও বদ্ধপরিকর। এই উদ্দেশে ওষুধ প্রশাসন অধিদপ্তর সব সময় তৎপর রয়েছে।
শাহেদা তারেখ দীপ্তির এক প্রশ্নের জবাবে রুহুল হক জানান, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর গ্রামীণ জনগোষ্ঠীর বিশেষত দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্যসেবা পেঁৗছে দেয়ার লক্ষে ১৩ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক স্থাপনের লক্ষে এ পর্যন্ত ১২ হাজার ৪৪৮টি কমিউনিটি ক্লিনিক স্থাপন ও চালু করা হয়েছে।
মো. শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মাতৃমৃত্যুর হার বিগত ৯ বছরে ৪০ শতাংশ হ্রাস পেয়েছে।
সূত্র: দৈনিক যায় যায় দিন, ১৯ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন