সস্তার ফিচার ফোনে ইন্টারনেট প্রযুক্তি

ইন্টারনেট ব্যবহারের সুবিধাবঞ্চিত ফিচার ফোনে ইন্টারনেট ব্যবহারের সুবিধা তৈরিতে কাজ করছেন ভারতের গবেষকেরা। ইউটুপিয়া মোবাইলের প্রধান নির্বাহী সুমেশ মেনন সম্প্রতি কম খরচে ও সহজে ফিচার ফোনে ইন্টারনেট ব্যবহারের সুবিধা তৈরির কথা জানিয়েছেন।
হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাশ্রয়ী ফিচার ফোন থেকে ইন্টারনেট ব্যবহারের প্রযুক্তি নিয়ে কাজ করছে গুগল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো। বড় আকারের বেলুন থেকে ওয়াই-ফাই প্রযুক্তি বা সবার কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়ার জন্য ইন্টারনেট অর্গানাইজেশনের প্রতিষ্ঠা করেছে গুগল ও ফেসবুক। ভারতের গবেষকেরাও ইউএসএসডির মতো সহজলভ্য প্রযুক্তি কাজে লাগিয়ে ফিচার ফোনে ইন্টারনেট সেবা দিতে কাজ করছেন।
ইউটুপিয়ার গবেষকেরা আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটা বা ইউএসএসডি প্রযুক্তি কাজে লাগিয়ে ফিচারফোনে ফেসবুক ব্যবহারের সুবিধা তৈরিতে কাজ করছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠিত ইউটুপিয়ার প্রধান নির্বাহী মেনন।
ইউএসএসডি মূলত টেলিকম অপারেটরদের ব্যবহূত একটি পদ্ধতি যাতে মোবাইল ফোন ব্যবহারকারীদের টেলিকম সার্ভারের সঙ্গে যুক্ত করে। এই পদ্ধতি ব্যবহার করে সহজে মোবাইল ফোনের ব্যালান্স পরীক্ষা করা যায়। একই পদ্ধতি ব্যবহার করে ফেসবুক ব্যবহার করাও সম্ভব বলে গবেষকেরা মনে করছেন।
মেনন জানিয়েছেন, ইউএসএসডি পদ্ধতিটি অনেকটাই থ্রিজির যুগে ওয়ানজি পদ্ধতির মতো। থ্রিজি নেটওয়ার্কের সুবিধা থাকলেও অনেকেই খরচ বেশি হওয়ায় এ সুবিধা থেকে বঞ্চিত হন। কিন্তু উন্নয়নশীল দেশগুলোতে ফিচার ফোনের ব্যবহার বেশি হওয়ার পরও তাতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা নেই। ইউটুপিয়া এ সমস্যা সমাধানে কাজ করছে। ইউটুপিয়ার তৈরির প্রযুক্তিটির নাম ফোনটুইস।
মেনন জানিয়েছেন, ইউএসএসডি ব্যবহার করে ফেসবুক বা বিভিন্ন ওয়েবসাইটে কনটেন্ট দেখার বিষয়টি
এখন বহুল প্রচলিত। বর্তমানে ফিচার ফোনের ইউএসএসডি ব্যবহার করে এক কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন। ৩০ টি দেশের ৪০ টির বেশি মোবাইল অপারেটর ইউএসএসডির মাধ্যমে ফেসবুক ব্যবহারের সুবিধা দিচ্ছে। এই প্রযুক্তিটি কাজে লাগিয়ে ফোনটুইস তৈরি করা হয়েছে যা ভবিষ্যতে বিভিন্ন ওয়েবসাইট ফিচার ফোন থেকে ব্যবহারের সুবিধা দেবে।
সূত্র: দৈনিক প্রথমআলো, ১৯ নভেম্বর ২০১৩

0 comments

আপনার মন্তব্য লিখুন