আয়কর রিটার্ন দাখিলের সময় আরো একমাস বাড়ছে

দুই দফায় দুই মাস সময় বাড়িয়েও ব্যক্তি আয়করদাতাদের কর রিটার্ন দাখিলে কাঙ্ক্ষিত সাড়া মিলছে না। রাজনৈতিক অস্থিরতা ও অনলাইনে কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিবন্ধন ও পুন:নিবন্ধন জটিলতা রিটার্ন দাখিল কম হওয়ার কারণ বলে মনে করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই অবস্থায় করদাতারা জরিমানাহীন রিটার্ন দাখিলের জন্য আরো একমাস সময় পেতে যাচ্ছেন। সময় বাড়ানোর জন্য অর্থমন্ত্রীর অনুমোদন নেয়ার জন্য ইতিমধ্যে এনবিআর চিঠি পাঠিয়েছে। অর্থমন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রী তাতে অনুমোদনও দিয়েছেন। আগামী ১ ডিসেম্বর রবিবার পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা নির্ধারিত রয়েছে। ওই দিনই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে মুখ খুলবে এনবিআর।

রিটার্ন কম দাখিল হওয়ার বিষয়টি স্বীকার করেছেন এনবিআর সদস্য (আয়কর নীতি) সৈয়দ আমিনুল করিম। এ জন্য চলমান রাজনৈতিক অস্থিতিশীলতাকে দায়ী করে সময় বাড়ানোর আভাস দিয়েছেন তিনি। ইত্তেফাককে তিনি বলেন, শেষ সময়ে এসে রিটার্ন জমা হয় বেশি; কিন্তু চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে রিটার্ন জমা বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া ই-টিআইএন নিবন্ধন ও পুন:নিবন্ধন ব্যবস্থায় করদাতারা স্বাচ্ছন্দ্যবোধ করার জন্যও সময় প্রয়োজন।

অন্যদিকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বিভিন্ন কর আইনজীবী সমিতি থেকে রিটার্ন দাখিলে আরো এক মাস সময় বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। গতকাল এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, চলমান রাজনৈতিক অস্থিরতা, কর অফিসের পরিবর্তন ও ই-টিআইএন নিবন্ধন ও পুন:নিবন্ধন জটিলতার কারণে করদাতারা যথাসময়ে রিটার্ন দাখিল করতে পারছেন না। ফলে সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হোক।

চলতি বছর অন্তত ১২ লাখ রিটার্ন জমা পড়বে বলে আশা করেছিল এনবিআর; কিন্তু এনবিআরের হিসাবে এ পর্যন্ত রিটার্ন জমা পড়েছে প্রায় সাড়ে ৫ লাখ। এনবিআরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২০১২-১৩ অর্থ বছরে ১১ লাখ ৬৪ হাজার রিটার্ন দাখিল হয়েছিল। এর আগের বছর এর পরিমাণ ছিল ১০ লাখ ৫৬ হাজার। বিদ্যমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোনরকম জরিমানা ছাড়া রিটার্ন জমা দেয়ার শেষ দিন; কিন্তু এ বছর ওই সময় পর্যন্ত মাত্র তিন লাখের মত রিটার্ন জমা হয়।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ২৯ নভেম্বর ২০১৩ 

,

0 comments

আপনার মন্তব্য লিখুন