পোশাক খাতের উন্নয়নে সহযোগিতার আশ্বাস বাংলাদেশ ব্যাংকের

পোশাক খাতে অগ্নি নিরাপত্তাব্যবস্থা উন্নয়নে সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। ড. আতিউর রহমান বলেন, দেশের প্রধান রফতানি পণ্যের উন্নয়নে বিভিন্নভাবে সহযোগিতা দেয়ার পরিকল্পনা রয়েছে। শনিবার পোশাক খাতের সংস্কার এবং ক্রেতাদের অংশিদারিত্ব শীর্ষক এক অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি। যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা আরএজিএস চ্যালেঞ্জ ফান্ড রাজধানীর একটি হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশে ডিএফআইডির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সারাহ কোক, বিজিএমইএর সহ-সভাপতি রিয়াজ বিন মাহমুদ সুমন প্রমুখ।

পোশাক খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে ড. আতিউর রহমান বলেন, রানা প্লাজা ট্রাজেডি ও তাজরিন ফ্যাশনের অগ্নিকাণ্ডের পর সরকারের ত্রাণ তহবিলে ১০০ কোটি টাকার সহায়তা দিয়েছে ব্যাংকিং খাত। ক্ষুদ্র ও মাঝারি পোশাক কারখানার জন্য জাইকার সহায়তায় তহবিলের ব্যবস্থা করা হয়েছে। এতে শ্রমিকদের কর্মপরিবেশে নিরাপত্তার ব্যবস্থা থাকছে। এছাড়া পোশাক শ্রমিকদের জন্য কোন রকম সেবামূল্য ছাড়া মাত্র ১০০ টাকা জামানতে ব্যাংক হিসাব খুলতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক ।

সারা কোক বলেন, নারী কর্মসংস্থানের মাধ্যমে বাংলাদেশের সামাজিক পরিবর্তনে বিশাল ভূমিকা রাখছে পোশাক খাত। এদেশে বিশ্বমানের অনেক কারখানাও আছে। তবে বেশিরভাগ কারখানারই শ্রম পরিবেশ নিম্নমানের। কর্মরত শ্রমিকদের জন্য এসব কারখানা রীতিমত ঝুঁকিপূর্ণ। এ বিষয়ে সকলকে এক সঙ্গে কাজ করা উচিত। যেন শ্রমিকরা নিরাপদে কাজ করতে পারে।
সূত্র: দৈনিক ইত্তেফাক, ১৮ নভেম্বর ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন