ব্যবসা সহজ করার সূচকে বাংলাদেশের উন্নতি

একটি দেশে ব্যবসা-বাণিজ্য করা কতটুকু সহজ তার ওপর বিশ্বব্যাংক পরিচালিত জরিপে বাংলাদেশের অবস্থানের কিছুটা উন্নতি হয়েছে।
 
বাংলাদেশসহ পৃথিবীর ১৮৯টি দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশের ওপর বিশ্বব্যাংকের সংস্থা আইএফসির ‘ডুয়িং বিজনেস রিপোর্ট-২০১৪’ মঙ্গলবার ওয়াশিংটন থেকে প্রকাশিত হয়েছে।
 
বাংলাদেশের সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে ব্যবসা শুরু করার মানদণ্ডে। সার্বিকভাবে ব্যবসা-বাণিজ্য সহজ করার ক্ষেত্রে এবার বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১৩০তম। গত বছর প্রকাশিত রিপোর্টে ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১২৯ নম্বরে।
 
তবে এবারের জরিপে আরও ৪টি দেশ যুক্ত হওয়ায় এবং কিছু তথ্য সংশোধন হওয়ায় গতবারের অবস্থানকে ১৩২তম হিসাবে সংশোধন করেছে বিশ্বব্যাংক। এ বিবেচনায় বাংলাদেশের দুধাপ উন্নতি হয়েছে।
 
ছোট ও মাঝারি ব্যবসা শুরু ও পরিচালনার ক্ষেত্রে নিয়মকানুন কতটুকু সহজ বা কঠিন তার ওপর জরিপ করে বিশ্বব্যাংক প্রতিবছর এই রিপোর্ট প্রকাশ করে। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ১০টি বিষয়ে আলাদা আলাদা মানদণ্ডের ভিত্তিতে ‘ডুয়িং বিজনেস’ র‌্যাংকিং করা হয়।
 
ব্যবসা শুরু করার মানদণ্ডে  বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৭৪তম। এ ক্ষেত্রে গতবারের তুলনায় ২১ ধাপ এগিয়েছে বাংলাদেশ।
 
বাংলাদেশের পরিস্থিতির ওপর বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যবসা নিবন্ধন, শুরুর প্রক্রিয়া এবং অটোমেশনে বাংলাদেশ উল্লেখযোগ্য সংস্কার এনেছে। এর ফলে ট্রেড লাইসেন্স, আয়কর ও ভ্যাট নিবন্ধনের  সময় কমেছে।
 
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ইউহানেস জাট এ প্রসঙ্গে বলেন, ব্যবসা শুরু সহজ করার ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি উৎসাহব্যঞ্জক। তবে বিনিয়োগ পরিবেশের আরও উন্নতি এবং বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের জন্য আকর্ষণীয় গন্তব্যে পরিণত হতে বাংলাদেশের আরও অনেক কিছু করণীয় রয়েছে।
 
আইএফসির কান্ট্রি ম্যানেজার কাইল এফ কেলহোফার বলেন, সরকারি ও বেসরকারি খাতের টেকসই প্রচেষ্টা ব্যবসায়িক পরিবেশের উন্নতি এবং সংস্কার প্রক্রিয়াকে সফল করেছে। 
 
ব্যবসা বাণিজ্য সহজ করার তালিকায় এক নম্বরে রয়েছে সিঙ্গাপুর। দেশটি টানা ৮ বছর ধরে প্রথম অবস্থান ধরে রেখেছে।
 
সিঙ্গাপুরের পরে প্রথম ১০ দেশের মধ্যে রয়েছে হংকং, চীন,নিউজিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, নরওয়ে, যুক্তরাজ্য, কোরিয়া, জর্জিয়া ও মালয়েশিয়া। 
 
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের তুলনায় র‌্যাংকিংয়ে এগিয়ে আছে শ্রীলংকা, পাকিস্তান  নেপাল ও মালদ্বীপ। অন্যদিকে পিছিয়ে আছে ভারত, আফগানিস্তান ও ভুটান। 
 
বিদ্যুৎ সংযোগের মানদণ্ড ছাড়া বাকি সূচকগুলোতে দক্ষিণ এশিয়ার বিবেচনায় বাংলাদেশ তুলনামূলকভাবে ভাল অবস্থানে।
সূত্র: দৈনিক সমকাল, ২৯ অক্টোবর, ২০১৩

,

0 comments

আপনার মন্তব্য লিখুন